RBI Reduces Repo Rate: করোনার জের, ৭৫ বেসিস পয়েন্টে রেপো রেট কমালো আরবিআই
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Photo Credits: IANS/File)

মুম্বই, ২৭ মার্চ: করোনার কাঁটায় রেপোরেট কমালো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। করোনার গেরোয় তলানিতে এসে ঠেকেছে বিশ্ব অর্থনীতি। এমনিতেই মন্দার ভারে জরাজীর্ণ ভারতীয় অর্থনীতির এখন বেহাল দশা। এই সময় করোনাভাইরাসে সংক্রমণ হু হু করে বাড়ছে দেশে। দেশজুড়ে ২ দিনের লকডাউন শুরু হয়েছে। ভেন্টিলেটর থেকে আইসোলেশন ওয়ার্ড, কোয়ারেন্টাইন, পর্যাপ্ত বেড, চিকিৎসক, চিকিৎসাকর্মী, মাস্ক, গ্লাভস, ওষুধ, স্যানিটাইজার, সবকিছুর ভাঁড়ারে টান। এই পরিস্থিতিতে বৃহস্পতিবারই ১.৭ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তার পরের দিনই সাংবাদিক বৈঠকে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করলেন রেপো রেট কমানোর। ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানো হয়েছে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস।

জানা গিয়েছে, ধীরে হলেও স্থিতাবস্থায় ফিরছে শেয়ার বাজার। ডলারের তুলনায় টাকার বিনিময় মূল্যও কমছে। সব আর্থিক প্রতিষ্ঠানকে তিন মাসের মোরেটরিয়াম বা পুনরুজ্জীবন প্যাকেজ দেওয়া হবে। আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। দেশে এখন অভূতপূর্ব পরিস্থিতি। যদিও মূল্যবৃদ্ধি নিয়্ন্ত্রণে রয়েছে। বেসরকারি ব্যাংকে সঞ্চয় সুরক্ষিত আছে। আর্থিক স্থিতাবস্থা বজায় রাখার চেষ্টা করতে হবে। করোনাভাইরাসের জেরে বিশ্ব অর্থনীতি থমকে গিয়েছে। এই পরিস্থিতিতেই রেপোরেট ৭৫ বেসিস পয়েন্টে কমানো হল। আরও পড়ুন-YES Bank Founder Seeks Bail: জেলে থাকলে করোনায় আক্রান্ত হতে পারি, মুক্তি চাইলেন রানা কাপুর

এমনিতে প্রতি দু'মাস অন্তর মানিটরি পলিসি কমিটি (এমপিসি) বৈঠকে বসে। পরবর্তী বৈঠক ছিল ৩১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত। কিন্তু সেই সময় এগিয়ে এনে এই বৈঠক করা হয়েছে ২৫ থেকে ২৭ মার্চ। এই বৈঠকেই রেপো রেট এবং রিভার্স রেপো রেট কমানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস। এর সঙ্গে রিভার্স রেপো রেটও কমানো হয়েছে ৯০ বেসিস পয়েন্ট। এর ফলে এখন রিভার্স রেপো রেট হল ৪ শতাংশ।