RBI Keeps Repo Rate Unchanged: রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই, জিডিপি বৃদ্ধির পূর্বাভাস নামল ৫ শতাংশে
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ফাইল ছবি(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ৫ ডিসেম্বর: সকলকে অবাক করে রেপো রেট (Repo Rate) অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। দেশের শীর্ষ ব্যাঙ্ক (RBI) বৃহস্পতিবার তার রেপো রেট ৫.১৫% রাখার কথা ঘোষণা করেছে। মনে করা হচ্ছিল চলতি আর্থিকবর্ষে ষষ্ঠবারের জন্য কমানো হতে পারে রেপো রেট। তবে সেই অনুমানকে ভুল প্রমাণ করে ও সবাইকে অবাক করে রেপো রেটে কোনও বদল হচ্ছে না বলে জানিয়ে নেদ আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। মনেটারি পলিসি কমিটি জানিয়েছে, রিভার্স রেপো রেট (Reverse Repo Rate) থাকছে ৪.৯০ শতাংশ। ব্যাঙ্ক রেট (bank rate) থাকছে ৫.৪০ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে, মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যেই থাকলেও তাকে নিশ্চিত করে দেশের অর্থনৈতিক বৃদ্ধিকে পুনরুদ্ধার করার জন্য যতক্ষণ প্রয়োজন ততক্ষণ পর্যন্ত স্থিতিশীল অবস্থান অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মনিটারি কমিটির ছয় সদস্যই এই হার কমানোর বিরুদ্ধে ভোট দিয়েছেন। আরবিআই চলতি অর্থবছরের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৫ শতাংশে নামিয়েছে। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das) বলেন, "বাহ্যিক ক্ষেত্রের বিষয়ে, ২০১২ সালের সেপ্টেম্বরে-অক্টোবরে রফতানি তলানিতে পৌঁছোনোয় বিশ্বব্যাপী বাণিজ্যে মন্দা চলছে। তবে ২ মাসের ব্যবধানে তেল বাদে অন্য পণ্যের রফতানি আগের জায়গায় ফিরে এসেছে।" আরও পড়ুন: Onion Price Rise Row: দুর্মূল্য পেঁয়াজের ঝাঁঝে নাকাল দেশ, অর্থমন্ত্রী বলছেন ‘আমি তেমন পেঁয়াজ খাই না’ (ভিডিও)

আরবিআই চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য মুদ্রাস্ফীতি পূর্বাভাস ৪.৭ শতাংশ থেকে ৫.১ শতাংশে ও ৩.৩ শতাংশ থেকে ৩.৭ শতাংশে উন্নীত করেছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক আশা করে যে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে মুদ্রাস্ফীতি ৫.১-৪.৭ শতাংশ এবং ২০২০-২১ অর্থবছরের প্রথমার্ধে ৪.০-৩.৮ শতাংশ বৃদ্ধি পাবে। কমিটি আরও জানিয়েছে যে ২০২০-২১ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের মধ্যে মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার চেয়ে কম হবে বলে আশা করা হচ্ছে।