RBI Hikes Repo Rate: রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
RBI Governor Shaktikanta Das (Photo Credits: ANI)

মুম্বই, ৫ অগাস্ট: রেপো রেট (Repo Rate) ৫০ বেসিস পয়েন্ট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। ৫০ বেসিস পয়েন্ট বেড়ে নতুন রেপো রেট হচ্ছে ৫.৪ শতাংশ। আজ রিজার্ভ ব্য়াঙ্কের  গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das) জানিয়েছেন, নতুন রেপো রেট এখন থেকেই কার্যকর হচ্ছে। মুদ্রাস্ফিতী (Inflation) আরও কমাতেই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আরবিআই-র মনিটারি পলিসি কমিটি। ৩ অগাস্ট থেকে রিজার্ভ ব্যাঙ্কের মানিটারি পলিসি কমিটির (MPC) তিন দিনের বৈঠকে বসেছিল। আজকের সিদ্ধান্তের ফলে রেপো রেট প্রাক-মহামারী পর্যায়ের ৫.১৫ শতাংশের চেয়ে বেশি হয়ে গেল।

ভারতে মুদ্রাস্ফীতি জুন মাসে ছিল ৭.০১ শতাংশ। টানা ষষ্ঠ মাসে এই হার ৬ শতাংশের উপরে থাকায় উদ্বেগ প্রকাশ করেন অর্থনীতিবিদরা। এই পরিস্থিতিতে মে ও জুন মাসে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট যথাক্রমে ৪০ বেসিস পয়েন্ট ও ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। এই রোপো রেট বৃদ্ধির ফলে রাতারাতি সুদের হার বাড়াতে বাধ্য হয়েছিল সরকারি,বেসরকারি ব্যাঙ্কগুলি। যার সরাসরি প্রভাব পড়েছিল সাধারণ মানুষের উপরে। আরও পডুন: Delhi: বেকারত্ব ও মুদ্রাস্ফীতির প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ শুরু কংগ্রেসের, দিল্লিতে জারি ১৪৪ ধারা

ANI-র টুইট:

আরবিআই গভর্নর বলেছেন, "২০২২-২৩ সালে মুদ্রাস্ফীতি ৬.৭ শতাংশ থাকব বলে অনুমান করা হয়েছে। ২০২৩-২৪-র প্রথম ত্রৈমাসিকে মুদ্রাস্ফিতী ৫ শতাংশে থাকবে বলে অনুমান করা হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি (GDP) বৃদ্ধির পূর্বাভাস ৭.২ শতাংশেই রাখা হয়েছে। ২০২৩-২৪ অর্থবর্ষে জিডিপি ৬.৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে অনুমান করা হয়েছে"