RBI: সরকারি ও নির্দিষ্ট কিছু ব্যাঙ্কের প্রধানদের সঙ্গে বৈঠক রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনরের
Photo Credits: ANI

মুম্বই: মঙ্গলবার পাবলিক সেক্টর ব্যাঙ্ক (Public Sector Banks) ও নির্দিষ্ট কিছু ব্যাঙ্কের (select Private Sector Banks) এমডি (MD) এবং সিইও (CEO)-দের সঙ্গে বৈঠক করলেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর শক্তিকান্ত দাস (RBI Governor Shaktikanta Das)। এই বৈঠকে ছিলেন রিজার্ভের ডেপুটি গর্ভনর এম রাজেশ্বর রাও (Deputy Governors, M. Rajeshwar) এবং স্বামীনাথন জে (Swaminathan J) ও কিছু উচ্চপদস্থ সিনিয়র আধিকারিকরা।

এই বৈঠকে রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও-দের ব্যাঙ্কগুলিতে পরিষেবা আরও উন্নত করার জন্য বিশেষ নজর (special attention) দেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে বোঝান। মূলত তিনটি বিষয় সম্মতি নিয়ে গঠিত ব্যাঙ্কিং স্থিতিশীলতা (banking stability consisting of compliance), ঝুঁকি ব্যবস্থাপনা (risk management), অডিট ফাংশনের (audit functions) ফোকাস করতে বলেন।

এছাড়া ক্রেডিট আন্ডাররাইটিং মানকে (credit underwriting standards) আরও শক্তিশালী (strengthening) করা, বড় এক্সপোজার পর্যবেক্ষণ, এক্সটার্নাল বেঞ্চমার্ক লিঙ্কড রেটের বাস্তবায়নের গাইডলাইনস, তথ্যপ্রযুক্তি নিরাপত্তা ও তথ্যপ্রযুক্তি শাসন জোরদার করা, লিখিত ভাবে বন্ধ করা অ্যাকাউন্ট থেকে পুনরুদ্ধারের উন্নতি এবং কোম্পানিগুলির ঋণ নেওয়ার বিষয়ে আলোচনা সময়মতো ও সঠিক সময়ে শেয়ার করা। আরও পড়ুন: GST On Online Gaming: সিনেমা হলের খাবারে জিএসটি কমল ৫ শতাংশ, ঘোড়দৌড়ে চাপল ২৮ শতাংশ