Ratan Tata: ভারতকে শক্তিশালী করতে প্রধানমন্ত্রীর ভূমিকা প্রশংসনীয়, নরেন্দ্র মোদির সমর্থনে রতন টাটা
রতন টাটা (Credit-PTI)

গান্ধীনগর, ১৭ জানুয়ারি: দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ গুরুত্বপূর্ণ দুটি নাম। দেশকে উন্নতির শিখরে পৌঁছে দিতে তাঁরা চেষ্টা করছেন। এই দেশের নাগরিক হিসেবে গর্ব বোধ করি। গুজরাটের গান্ধীনগরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্কিলসের (IIS) ক্যাম্পাসের শিলান্যাসের অনুষ্ঠানে গিয়ে এভাবেই মোদি-শাহর জয়গান গাইলেন টাটা কর্তা রতন টাটা (Ratan Tata)। আইআইএস তৈরিতে সরকারের সঙ্গে অংশীদারিত্বে রয়েছে টাটা গোষ্ঠী। অমিত শাহ হাজির ছিলেন এই অনুষ্ঠানে। আইআইএস-এর তিনটি শাখা খুলছে ভারতে। গান্ধীনগর ছাড়াও তালিকায় রয়েছে মুম্বই ও কানপুর। কানপুরের শাখাটির শিলান্যাস করেছিলেন নরেন্দ্র মোদি নিজে ২০১৬ সালে। মুম্বইয়ের প্রতিষ্ঠানটিরও শিলান্যাস আগে হয়ে গিয়েছে। বাকি ছিল গান্ধীনগর, তাও হয়ে গেল।

২০ একর জমির উপরে এই প্রতিষ্ঠানটি তৈরি হচ্ছে। সিঙ্গাপুরের আইটিইএস-এর অনুকরণে এনএসডিসির পৃষ্ঠপোষকতায় এই আইআইএস-এ মূলত স্কিল ডেভলপমেন্ট ও উদ্যোগপতি হিসেবে নিজেক প্রতিষ্ঠিত করার প্রাথমিক পাঠ দেওয়া হবে। মুম্বইয়ের প্রতিষ্ঠানটি তৈরিতে টাটা এডুকেশন ও ডেভেলপমেন্ট ট্রাস্ট উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিল। এই প্রতিষ্ঠানের লক্ষ্যই হচ্ছে তাদের শিক্ষার্থীরা মহাকাশ গবেষণা, তেল গ্যাস ও প্রতিরক্ষা খাতে উল্লেখযোগ্য ভূমিকা নেবে। আরও পড়ুন-Bhim Army Chief Chandrashekhar Azad: তিহাড় জেল থেকে মুক্তি পেয়েই শুক্রবার জামা মসজিদে ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদ

এই প্রসঙ্গে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী বলেছেন, যতদিন না গান্ধীনগরের এই ক্যাম্পাস তৈরি হচ্ছে ততক্ষণ কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন মন্ত্রী মহেন্দ্রনাত পাণ্ডের বরাদ্দকৃত ক্যাম্পাসেই ক্লাস শুরু হবে।