Ramaswamy Parthasarathy: পি চিদম্বরমকে গ্রেফতার করতে পাঁচিল ডিঙিয়ে ছিলেন,  'রাষ্ট্রপতি পুলিশ পদক' পাচ্ছেন সিবিআই অফিসার রামাস্বামী পার্থসারথী
সিবিআই অফিসার রামাস্বামী পার্থসারথী ও পি চিদম্বরম (Photo: ANI)

নতুন দিল্লি, ২৬ জানুয়ারি: রাষ্ট্রপতির বিশেষ পুলিশ পদক পেলেন সিবিআই (CBI)-র ২৮ জন অফিসার। যার মধ্যে রয়েছেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমকে (P Chidambaram) গ্রেফতার করা সিবিআই কর্তা ডেপুটি এসপি রামাস্বামী পার্থসারথী (Ramaswamy Parthasarathy)। যিনি গত বছর ২১ অগস্ট রাতে পাঁচিল টপকে পি চিদম্বরমকে গ্রেফতার করেন। শনিবার, সাহসিকতা এবং কাজের প্রতি তাঁর দায়বদ্ধতা বিচার করে বিশেষ পুলিশ পদকের জন্য পার্থসারথির নাম ঘোষণা করা হয়।

উল্লেখ্য, আইএনএক্স মামলায় (INX Media Case) পি চিদম্বরমের পুত্র কার্তি চিদম্বরমকেও গ্রেফতার করেছিলেন পার্থসারথী। জয়েন্ট ডিরেক্টর ধীরেন্দ্র শঙ্কর শুক্ল-সহ ২৮ জনকে বিশেষ পুলিশ পদক দেওয়া হচ্ছে। মুম্বই সাংবাদিক জে দে-র খুনে তদন্তভার ছিল তাঁর কাঁধে। গুরমীত রাম রহিমের মামলার তদন্ত চালিয়েছেন তিনি। পুলিশ সুপারিন্টেডেন্ট বিনয় কুমার, নির্ভয় কুমার, দীপ্তেন্দু ভট্টাচার্য, সিবিআই অ্যাকাডেমি রাজেশ সিং-সহ আরও একাধিক কর্তার নাম ঘোষণা করা হয়েছে। আরও পড়ুন: Padma Shri For Adnan Sami: ভারতের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন বাবা, আর ছেলে আদনান সামিকে পদ্মশ্রী? সরব নেটিজেনরা

গতকাল দেশের অন্যতম সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ (Padma Vibhushan) সম্মানে সম্মানিত করার কথা ঘোষণা হয়। প্রয়াত প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জর্জ ফার্নান্ডেজ, প্রয়াত কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitley) এবং প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে (Sushma Swaraj) এই সম্মানে ভূষিত করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক প্রাক প্রজাতন্ত্র দিবসের সন্ধ্যায় এই ঘোষণা করা হয়।

এছাড়াও অলিম্পিয়ান বক্সার মেরি কম এবং মরিশাসের প্রাক্তন প্রধানমন্ত্রী অনেরুদ জুগনাথকেও এই অ্যাওয়ার্ড দেওয়া হবে। শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা এবং বেনু শ্রীনিবাসন, অলিম্পিক জয়ী পি.ভি.সিন্ধু, প্রাক্তন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পাররিকার, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী এস সি জামির, কাশ্মীরের রাজনীতিক মুজাফ্ফর হোসেনকে পদ্মভূষণে ভূষিত করা হবে। বলিউড দুনিয়া ঠিক কঙ্গনা রানাউত, একতা কাপুর, আদনান সামি এবং করণ জোহরকে পদ্মশ্রী সম্মান দেওয়া হবে। পদ্মভূষণ সম্মানে ভূষিত হবেন বাংলা থেকে সংগীত শিল্পী অজয় চক্রবর্তী। ৭১-তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ১৬ জনকে পদ্মভূষণ (Padma Bhushan), ৭ জনকে পদ্মবিভূষণ, ১১৮ জনকে পদ্মশ্রী (Padma Shri)দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।