Ayodhya Ram Temple: রামন্দিরের ভূমিপুজোয় যাবেন না মুরলী মনোহর যোশী ও লালকৃষ্ণ আডবাণী, যোগ দিতে পারেন ভিডিও কনফারেন্সিংয়ে
মুরলী মনোহর যোশী ও লালকৃষ্ণ আডবাণী (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২ অগস্ট: রামন্দিরের ভূমিপুজোয় (Ram Temple Bhoomi Pujan) দুই বিজেপি বর্ষীয়ান নেতা মুরলী মনোহর যোশী (Murli Manohar Joshi) ও লালকৃষ্ণ আডবাণীকে (LK Advani) আমন্ত্রণ জানানো নিয়ে দেখা দিয়েছিল চরম জল্পনা। তাঁরা দু'জনই রামমন্দির আন্দোলনের সঙ্গে যুক্ত। প্রথমে শোনা যায়, অযোধ্যার এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে না তাঁদের। শনিবার পর্যন্তও তাঁদের আমন্ত্রণ করা হয়নি।

এনডিটিভি-র খবর অনুযায়ী, শনিবার রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট ফোন করে আমন্ত্রণ জানায় লালকৃষ্ণ আডবাণীকে। মুরলী মনোহর যোশীকেও ফোনেই আমন্ত্রণ জানান ট্রাস্টের পক্ষ থেকে। সকলকে আমন্ত্রণ জানানোর দায়িত্বে রয়েছেন চম্পত রাই। সুপ্রিম কোর্টের নির্দেশে এই ট্রাস্ট গঠিত হয়েছে। তারপরেই দুই নেতা জানান, তাঁরা এই অবস্থায় অযোধ্যায় যেতে পারবেন না। তার জায়গায় বাড়ি থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন তাঁরা।

আরও পড়ুন, 'অপরাধ না করে থাকলে লুকোচুরি খেলছেন কেন?', রিয়া চক্রবর্তীকে বলল বিহার পুলিশ

যদিও রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট আমন্ত্রণের তালিকার বিষয়ে কিছু জানায়নি। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে ভূমিপুজোয় অংশগ্রহণ করছেন সে বিষয়ে কোনও সংশয় নেই। গত সপ্তাহে লখনউয়ে বিশেষ সিবিআই আদালতে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে অযোধ্যায় মসজিদ ধ্বংসের মামলার শুনানি হয়। লালকৃষ্ণ আডবাণী সেদিন সাড়ে চার ঘণ্টা ধরে ১ হাজারের বেশি প্রশ্নের জবাব দেন। বিশেষ সিবিআই আদালতে মুরলী মনোহর যোশীর বয়ানও রেকর্ড করে। তিনি বলেন, যাঁরা তাঁর বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন, তাঁদের রাজনৈতিক উদ্দেশ্য ছিল। তাঁর বিরুদ্ধে সব অভিযোগই মিথ্যা।