Rajya Sabha TV: ভেঙ্কাইয়া নায়ডুর নির্দেশে বন্ধ রইল রাজ্যসভা টিভির টেলিকাস্ট
উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) নাগরিকত্ব সংশোধনী বিল (Citizenship Amendment Bill) রাজ্যসভায় পেশ করেন আজ বুধবার। শুরু থেকেই তাঁকে বাধা দিতে থাকেন বিভিন্ন বিরোধীরা। তাঁদের হট্টগোল এমন পর্যায়ে পৌঁছায় যে, রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু (Venkaiah Naidu) রাজ্যসভা টিভির সম্প্রচার বন্ধ করে দিতে বাধ্য হন। এমনকী বিক্ষোভকারী সাংসদদের কড়া ভাষায় ধমকও দেন তিনি।

অমিত শাহ বলেন, সরকার অসমিয়াদের স্বার্থরক্ষা করতে দায়বদ্ধ। তাঁর কথায় তীব্র বিরোধিতা করেন অসমের এমপি রিপুন বরা। কংগ্রেসের অন্যান্য এমপিও যোগ দেন তাঁর সঙ্গে। চেয়ারম্যান নায়ডু তাঁদের সাবধান করে বলেন, কাউকে বক্তব্য পেশ করতে বাধা দেবেন না। সংবাদ সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, সভার অধিবেশনে বাধা দেওয়ার নিয়ম অনুযায়ী সভা থেকে বেরিয়ে যেতে হয় কিছু সাংসদকে। আর তার পরেই রাজ্যসভা টিভির (Rajya Sabha TV) সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। উল্লেখ্য, রাজ্যসভার চেয়ারম্যানের পাশে একটি বোতাম থাকে। তাতে চাপ দিলেই টিভির সম্প্রচার বন্ধ হয়ে যায়। এদিন রাজ্যসভায় হট্টগোল থামলে ফের সম্প্রচার শুরু হয়। তখন দেখা যায়, অমিত শাহ একাই বক্তব্য পেশ করছেন। আরও পড়ুন: Vice President Venkaiah Naidu: মহিলাদের অস্ত্রশস্ত্র সঙ্গে রাখার প্রয়োজন নেই, অন্যরাই তাঁদের রক্ষা করবেন, সংসদে বললেন বেঙ্কাইয়া নায়ডু

সোমবার বেশ কয়েক ঘণ্টা ধরে বিতর্কের পর লোকসভায় পাশ হয়েছে নাগরিকত্ব আইন সংশোধনী বিল। তার পক্ষে ভোট পড়েছে ৩১১ টি। বিপক্ষে পড়েছে ৮০ টি। বিরোধীদের বক্তব্য, ওই বিলে সংবিধানের ১৪ নম্বর ধারা লঙ্ঘন হয়েছে। ওই ধারায় বলা হয়েছে, আইনের সামনে সকলেই সমান। প্রস্তাবিত নাগরিকত্ব বিলে বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ (Bangladesh) ও আফগানিস্তান থেকে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ যদি ধর্মীয় নিপীড়নের ভয়ে পালিয়ে আসেন, তবে তাঁদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। ২০১৪ সালের ৩১ ডিসেম্বর অবধি যাঁরা এদেশে এসেছেন, তাঁরাই নাগরিকত্ব পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।