Induction Ceremony Of Rafale: ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে বায়ুসেনায় অন্তর্ভুক্ত হবে ৫টি রাফাল
রাফাল যুদ্ধবিমান (Photo: ANI)

নতুন দিল্লি, ২৮ অগাস্ট: ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে প্রথম পাঁচটি রাফাল যুদ্ধবিমান (Rafale fighter aircraft) বায়ুসেনায় (IAF) অন্তর্ভুক্ত হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে হবে এই অনুষ্ঠান। প্রতিরক্ষা মন্ত্রকের কর্তারা জানিয়েছেন, আম্বালায় ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ফরাসি প্রতিরক্ষামন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়েছেন ভারত।

সরকারি সত্র বলেছে, “প্রথম পাঁচটি রাফাল বিমান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করতে চলেছেন। ভারত এই অনুষ্ঠানের জন্য ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্সকে আমন্ত্রণ জানাচ্ছে।” ২৯ জুলাই প্রথম পাঁচটি রাফাল ফ্রান্স থেকে ভারতে এসেছে। ভারতীয় বায়ুসেনা তখন জানিয়েছিল যে আনুষ্ঠানিক অনুষ্ঠানের পরে বিমানগুলিকে অন্তর্ভুক্ত করা হবে। আরও পড়ুন: Rafale Fighter Aircraft Landing: আম্বালা এয়ারবেসে অবতরণ করল রাফাল যুদ্ধবিমান, দেখুন ভিডিয়ো

২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে ৩৬টি রাফাল বিমান কেনার চুক্তি করে ভারত। চুক্তির চার বছর পর গতকাল ভারতের হাতে প্রথম ধাপের ৫টি রাফাল এসেছে। ১৯৯৭ সালে শেষবার রাশিয়ার থেকে সুখোই বিমান কিনেছিল ভারত। এই পাঁচটির মধ্যে তিনটি সিঙ্গেল-সিটেড এবং দুটি টুইন-সিটেড ট্রেনার বিমান রয়েছে। ফ্রান্স থেকে আসার পরেই পাইলটরা প্রশিক্ষণ নিচ্ছেন এবং লাদাখ অঞ্চলেও বিমান উড়েছে বলে খবর।