Rafale Fighter Aircraft Landing: আম্বালা এয়ারবেসে অবতরণ করল রাফাল যুদ্ধবিমান, দেখুন ভিডিয়ো
অম্বালা এয়ারবেসে অবতরণ করল রাফাল (Photo: ANI)

আম্বালা, ২৯ জুলাই: আম্বালা এয়ারবেসে (Ambala airbase) অবতরণ করল ৫টি রাফাল যুদ্ধবিমান (Rafale fighter aircraft)। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভারতের আকাশসীমায় পাঁচটি রাফাল জেটের ছবি টুইট করেছেন। ৫টি রাফালকে এসকর্ট করে নিয়ে আসে দুটি সুখোই ৩০ এমকেআই বিমান। ভারতে আসার পথে আরব সাগরে মোতায়েন রণতরী আইএনএস কলকাতার সঙ্গে যোগাযোগ স্থাপন করে রাফাল।

আম্বালায় পৌঁছনোর পর, রাফালগুলিকে 'ওয়াটার স্যালুট' দেওয়া হবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ অম্বালায় কয়েক পশলা বৃষ্টি হতে পারে। আবহাওয়া প্রতিকূল হলে, সেক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে যোধপুর বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করবে বিমানগুলি। সূত্রের খবর, আজ সরকারিভাবে রাফালের অন্তর্ভুক্তি হচ্ছে না বায়ুসেনায়। ২০ অগাস্ট আনুষ্ঠানিকভাবে বিমানগুলিকে বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হবে। আরও পড়ুন: Rafale Aircraft to Be Given Water Salute: আসছে ৫টি রাফাল, আম্বালা এয়ারবেসে দেওয়া হবে 'ওয়াটার স্যালুট'। আরও পড়ুন: 5 Rafale Land at Ambala Air Base: আম্বালা এয়ারবেসে অবতরণ করল ৫টি রাফাল যুদ্ধবিমান

আজ বেলা ১১টা নাগাদ সংযুক্ত আরব আমীরশাহির আল ডাফরা বায়ুসেনা ঘাঁটি থেকে উড়ানের দ্বিতীয় তথা শেষ দফার অন্তর্গত আম্বালার উদ্দেশে রওনা দিয়েছে ৫ রাফাল যুদ্ধবিমান। সেখানে জ্বালানি ভরার জন্য ও পাইলটের বিশ্রামের জন্য অবতরণ করেছিল।

রাফাল যুদ্ধবিমানের অবতরণকে কেন্দ্র করে আম্বালা বায়ুসেনা বেস লাগোয়া পাঁচটি গ্রামে জারি হয়েছে ১৪৪ ধারা। স্থানীয় ধুলকট, বলদেভ নগর, গারনালা, পাঞ্জোখারা এলাকা থেকে বায়ুসেনা বেসের ছবি তোলা কঠোরভাবে নিষিদ্ধ। গোটা আম্বালা ক্যান্ট একটি স্পর্শকাতর জায়গা হওয়ায় এখানে ড্রোন চালানো যায় না। যদি কেউ নিয়ম ভাঙে তো তার বিরুদ্ধে করা ব্যবস্থা নেওয়া হবে।