প্রথম প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে যুদ্ধ বিমান তেজসে উড়লেন রাজনাথ সিং (দেখুন ভিডিও)
তেজসে রাজনাথ সিং(Photo Credits: Twitter/ Defence Ministry)

বেঙ্গালুরু, ১৯ সেপ্টেম্বর: তেজসে উড়লেন রাজনাথ সিং (Rajnath Singh), দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে তিনিই প্রথম এই যুদ্ধ বিমানে চড়লেন। বৃহস্পতিবার সকালে বেঙ্গালুরুতে হ্যালের এয়ারপোর্ট থেকে তেজসে চাপেন তিনি। সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় বায়ু সেনার উচ্চপদস্থ আধিকারিকরা। তাঁর বিমানে চড়ার ঘটনা সরাসরি সম্প্রচার হয়। এনিয়ে ইতিমধ্যেই একটি ভিডিও প্রকাশ হয়েছে, ভিডিওতে দেখা যায়, রাজনাথ সিংহ বিমান ওড়ানোর জি-সুট পরে সিঁড়ি বেয়ে তেজসে উঠছেন। বিমানের পিছনের আসনে তাঁকে অক্সিজেন মাস্ক, হেলমেট ও অন্যান্য সরঞ্জামে সজ্জিত হয়ে বসতে সাহায্য করেন বায়ু সেনার অধিকারিকরা। আসনে বসার আগে হাত নাড়েন উপস্থিতদের উদ্দেশে। বিমানের সামনের আসনে ছিলেন ভারতীয় বায়ুসেনার এক সিনিয়র পাইলট।

এদিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সিনিয়র পাইলট যোগ দেওয়ার পর বিমান রানওয়ে দিয়ে এগিয়ে যায়। উড়ে যায় আকাশে। প্রতিরক্ষামন্ত্রী প্রায় ৩০ মিনিট আকাশে ছিলেন। তেজস থেকে নেমে নিজের অনুভূতির শেয়ার করেছেন টুইটারে। লিখেছেন, তেজসে (Tejas) ওড়ার এই অভিজ্ঞতা অনন্য, অসাধারণ। তেজস ভারতের প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করবে বলে মত প্রকাশ করেছেন রাজনাথ সিংহ। দিন দুয়েক আগেই ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তেজসে চড়বেন। সেই মতো দেশীয় প্রযুক্তিতে তৈরি একটি এই হালকা যুদ্ধ বিমান তেজস তৈরি রাখা হয় বেঙ্গালুরুতে হিন্দুস্থান অ্যারোনটিক্যাল লিমিটেড(হ্যাল)-এর (HAL Airport) রানওয়েতে। বৃহস্পতিবার সকালে বেঙ্গালুরুর এয়ারবেসে দেখা যায়, পাইলটের সঙ্গে হেঁটে যাচ্ছেন রাজনাথ। তেজসের সিঁড়ি দিয়ে উঠে, নির্দিষ্ট আসনে বসে সিটবেল্ট বাঁধেন তিনি। পরে নেন হেলমেট, লাগিয়ে নেন অক্সিজেন মুখোশ। বাইরের দিকে তাকিয়ে হাতও নাড়েন রাজনাথ। এর ঠিক আগে দু’টি ছবিও টুইট করেছেন রাজনাথ সিংহ। তাতে দেখা গিয়েছে, তেজস ওড়ানোর জন্য জি স্যুট পরে তৈরি ৬৮ বছর বয়সি প্রতিরক্ষা মন্ত্রী। তিনি লিখেছেন, “আজকের দিনটার জন্য তৈরি।” আরও পড়ুন-যোগীর রাজ্যে মুসলিমরা সব থেকে বেশি সুবিধা পায়, কী বললেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী

উল্লেখ্য, গত শুক্রবারেই গোয়ার টেস্ট ফেসিলিটি সেন্টারে সফল ‘অ্যারেস্টেড ল্যান্ডিং’ করে ভারতীয় নৌবাহিনীর লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস। ঘণ্টায় ২৪৪ কিলোমিটার বেগে উড়ে এসে, ওই পরিমাণ গতি থেকে মাত্র দু’সেকেন্ডের মধ্যে মাটি ছুঁয়ে স্থির ভাবে দাঁড়িয়ে যায় যুদ্ধবিমানটি।দেশে এটাই কোনও যুদ্ধবিমানের প্রথম সফল অ্যারেস্টেড ল্যান্ডিং।