ভূ স্বর্গে গিয়ে পাকিস্তানকে কড়া বার্তা রাজনাথ সিংয়ের: 'POK ভারতের অংশ, কাশ্মীর তোমাদের কবে ছিল! যে তোমরা সব সময় কাঁদতে থাকো'
রাজনাথ সিং। (ফাইল ছবি)। (Photo Credit-Facebook)

লাদাখ, ২৯ অগাস্ট: সংবিধানের ৩৭০ ধারা রদের পর এই প্রথম ভূ-স্বর্গে গেলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। লাদাখের লে-তে গিয়ে রাজনাথ হুঙ্কার দিলেন পাকিস্তানকে। ভূ স্বর্গে দাঁড়িয়ে রাজনাথ সিং পাকিস্তানকে উদ্দেশ্য করে বললেন,''কাশ্মীর তোমাদের কবে ছিল! যে তোমরা সব সময় কাঁদতে থাকছো।''পাকিস্তান অধিকৃত কাশ্মীর বা POK-আসলে ভারতের অংশ বলেও রাজনাথ দাবি করেন। ২৬তম লাদাখি কিষাণ জওয়ান বিজ্ঞান মেলা-য় অংশ নিতে লে-তে গিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী।

গিলগিট- বালুচিস্তান, পাক সরকার অবৈধ কায়দায় দখল করে রেখেছে বলেও রাজনাথের অভিযোগ। পাকিস্তান যখন কাশ্মীর ইস্যুতে ভারতকে কোণঠাসা করার চেষ্টা করছে, তখন ভারত পাল্টা POK বা পাক অধিকৃত কাশ্মীরের কথা বলে ইমরান খানের প্রশাসনকে চাপে রাখার চেষ্টা করছে। গতকাল পাকিস্তানের রেলমন্ত্রী বলেছিলেন, কাশ্মীর ইস্য়ুতে আগামী অক্টোবর, নভেম্বরেই ভারত-পাকিস্তান যুদ্ধ হতে পারে।  আরও পড়ুন-‘উপত্যকায় ফোন ইন্টারনেটের সুযোগ নেয় পাকিস্তানি ও জঙ্গিরা’, কী বললেন কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক?

এদিকে, আজ ভূ স্বর্গকে ছন্দে ফেরানোর যাবতীয় চেষ্টা শুরু হয়ে গেল। জম্মু-কাশ্মীরের পাঁচ জেলায় মোবাইল পরিষেবা ফের চালু করা হল। জম্মুর যে পাঁচ জেলায় মোবাইল পরিষেবা স্বাভাবিক করা হল সেগুলি হল-দোদা, কিস্তওয়াক, রামবন, রাজৌরি এবং পুঞ্চ।

এই পুঞ্চ জেলায় সাম্প্রতিককালে জঙ্গি হানার ঘটনা বেশ কয়েকবার ঘটেছিল। স্বরাষ্ট্রমন্ত্রক এই খবর জানিয়ে বলা হয়েছে, ধীরে ধীরে জম্মুর সব জেলায় মোবাইল পরিষেবা স্বাভাবিক হয়ে যাবে। গতকাল জম্মু-কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক বলেছিলেন, উপত্যকায় ইন্টারনেট যতটা না সাধারণ মানুষের কাজে লাগে, তার থেকে বেশি কাজে লাগিয়ে জঙ্গি আক্রমণ ঘটনায় সন্ত্রাসবাদীরা।

ভুয়ো খবর, গুজব ছড়িয়ে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি খারাপ হতে পারে তাই ভূ স্বর্গে ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক হতে অনেক সময় লাগাতে পারে রাজ্যপাল জানিয়েছিলেন। গত ৫ অগাস্ট সংসদে জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিলে সংবিধানের ৩৭০ ধারা রদের সিদ্ধান্তকে কেন্দ্র করে রাজ্যে জারি রয়েছে নানা বিধিনিষেধ।