Cooked Meals On Trains: ফিরছে প্যান্ট্রি, ট্রেনে আবারও রান্না করা খাবার মিলবে
Indian Railways Representational Image (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৯ নভেম্বর: ফিরছে প্যান্ট্রি পরিষেবা। ট্রেনে আবারও রান্না করা খাবার (Cooked Meals) মিলবে। রেলওয়ে বোর্ড (Railway board) রান্না করা খাবার পরিবেশনের জন্য ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC)-কে নির্দেশ দিয়েছে। কোভিডের কারণে এতদিন ট্রেনে রান্না করা খাবার দেওয়া হচ্ছিল না যাত্রীদের। রেলওয়ে বোর্ড শুক্রবার একটি চিঠিতে আইআরসিটিসি-কে পরিষেবা পুনরায় চালু করতে বলেছে। রান্না করা খাবার ছাড়াও ট্রেনে যাত্রীরা রেডি-টু-ইট খাবারও (Ready-To-Eat Meals) পাবেন।

চিঠিতে বলা হয়েছে, "সংক্রমণ কমে আসায় বিভিন্ন রেস্তরাঁ ও হোটেল খুলে দেওয়ার অনুমতি দিয়েছে বিভিন্ন রাজ্য সরকার। ট্রেন পরিষেবা স্বাভাবিক হওয়ার ফলে যাত্রী সংখ্যাও ক্রমেই বাড়ছে। তাই তাঁদের প্রয়োজনীয়তা প্রেক্ষিতে রেল মন্ত্রক পরিষেবাগুলি পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। ট্রেনে রান্না করা খাবার পাওয়া যাবে, পাশাপাশি রেডি-টু-ইট খাবার পরিষেবাও অব্যাহত থাকবে।" আরও পড়ুন: Kangana Ranaut: কৃষি আইন প্রত্যাহারে ক্ষুব্ধ কঙ্গনা, 'দুঃখজনক', 'লজ্জাজনক' মন্তব্য অভিনেত্রীর

এই মাসের শুরুর দিকে রেল আগের মতোই ট্রেন চালানোর কথা ঘোষণা করেছিল। প্রাক-করোনা সময়ের ৯৬ শতাংশ ট্রেন চলছে। যাত্রী সংখ্যা বাড়তে থাকায় ট্রেনে রান্না করা খাবার এবং প্যান্ট্রি কার পরিষেবা ফিরিয়ে আনার দাবি ওঠে। আজকের সিদ্ধান্তের পর ফের প্যান্ট্রি পরিষেবা চালু হলে দূরপাল্লার ট্রেনের যাত্রীদের সমস্যা কমবে।