কাশ্মীরে ঢুকতেই পারলেন না রাহুল গান্ধী-রা, শ্রীনগর বিমানবন্দর থেকেই ফেরানো হল ইয়েচুরি-দীনেশ ত্রিবেদী সহ বিরোধী নেতাদের
শ্রীনগর বিনামবন্দর থেকে ফেরানো হচ্ছে রাহুল গান্ধীকে। (Photo Credits: ANI)

শ্রীনগর, অগাস্ট ২৪:  Rahul Gandhi Sent Back From Srinagar Airport- সংবিধানের ৩৭০ ধারা রদের পর জম্মু-কাশ্মীরের পরিস্থিতি দেখতে গিয়ে শ্রীনগর বিমানবন্দর থেকে ফিরতে হল কংগ্রেস নেতা রাহুল গান্ধী-র নেতৃত্বে যাওয়া ১২ জনের বিরোধী প্রতিনিধি দলকে। রাহল গান্ধী (Rahul Gandhi)-র সঙ্গে জম্ম-কাশ্মীর (Jammu-Kashmir) সফরে ছিলেন দীনেশ ত্রিবেদী (Dinesh Trivedi) , সীতারাম ইয়েচুরি (Sitaram Yechury) , গুলাম নবি আজাদ  , ডি রাজা, শরদ যাদব, মনোজ ঝা, মজিদ মেনন সহ অন্যান্যরা। রাহুল গান্ধী সহ সব বিরোধী নেতাদেরই বিমানবন্দর থেকে ফেরত পারে। ভূ স্বর্গে আইনশৃঙ্খলা বিঘ্নিত হতে পারে, এই আশঙ্কায় রাহুল গান্ধী-দের শ্রীনগর বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হল বলে, প্রশাসনের দাবি।

শনিবার দুপুর আড়াইটে নাগাদ দিল্লি থেকে শ্রীনগর পৌঁছন রাহুল গান্ধী বিরোধী নেতারা। তবে বিমানবন্দরে উপস্থিত রাজ্যে সরকারের আধিকারিকরা বিরোধী নেতাদের বাধা দেন।গতকালই বিবৃতি জারি করে রাহুল গান্ধী সহ বিরোধী নেতাদের ভূ স্বর্গে না আসার অনুরোধ জানিয়েছিল জম্মু-কাশ্মীর প্রশাসন। আরও পড়ুন-দেশের প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি প্রয়াত, আগামিকাল দুপুর ২টোয় পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন

রাহুল গান্ধীদের প্রবেশে ভূ স্বর্গের আইনশৃঙ্খলা বিঘ্নিত হতে পারে বলে তাদের আসতে বারণ করা হয়েছিল। রাহুল গান্ধীর সঙ্গে তৃণমূল কংগ্রেসের প্রতিনিধি হিসেবে ছিলেন দীনেশ ত্রিবেদী, সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরি-ও।

শ্রীনগরে বিরোধীদের প্রতিনিধি দলে অংশ নেওয়া দলগুলি হল কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সিপিআই (এম), সিপিআই, রাষ্ট্রীয় জনতা দল, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি, ডিএমকে। রাহুল গান্ধীর নেতৃত্বে যাওয়া বিরোধী প্রতিনিধি দলের পরিকল্পনা ছিল, শ্রীনগরের সাধারণ মানুষের সঙ্গে কথা বলা। ৩৭০ ধারা রদের পরে কেন্দ্রীয় সরকার তাদের কার্যত অবিরুদ্ধ করার পর তাদের কতটা অসুবিধা হয়েছে, তারা এই সিদ্ধান্তে কতটা খুশি। তা শোনার কতা ছিল রাহুল গান্ধীদের। কিন্তু প্রশাসসন তাদের সেসব কোনও সুযোগই দিল না। মমতা ব্যানার্জি সহ দেশের বেশ কয়েকজন রাজনৈতিক দলের নেতারা কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছিলেন। প্রশসান অবশ্য বলছেন, জম্মু-কাশ্মীরের অবস্থা দ্রুত স্বাভাবিক হচ্ছে। সেখানে  রাহুল গান্ধী সহ বিরোধী নেতাদের উপস্থিতি সেখানকার "স্বাভাবিক পরিস্থিতি পুনরুদ্ধারের চেষ্টাকে ব্যাহত করবে"।