Rafale Aircraft to Be Given Water Salute: আসছে ৫টি রাফাল, আম্বালা এয়ারবেসে দেওয়া হবে 'ওয়াটার স্যালুট'
রাফাল যুদ্ধবিমান (Photo Credits: dassaultaviation.com)

আম্বালা, ২৯ জুলাই: আজই হরিয়ানার আম্বালা এয়ারবেসে (Ambala Airbase) পৌঁছাচ্ছে পাঁচটি রাফাল যুদ্ধবিমান (Rafale)। সোমবার ফ্রান্স (France) থেকে ভারতের উদ্দেশে যাত্রা শুরু করে এই ৫ যুদ্ধবিমান। দুপুর ২টো থেকে দুপুর ৩টের মধ্যে ভারতের মাটি ছোঁবে এই অত্যাধুনিক যুদ্ধবিমান। আম্বালায় পৌঁছনোর পর, রাফালগুলিকে 'ওয়াটার স্যালুট' (Water Salute) দেওয়া হবে। আম্বালার ঘাঁটিতে উপস্থিত থাকবেন বায়ুসেনা প্রধান আরকেএস ভাদৌরিয়া (Rakesh Kumar Singh Bhadauria)।

আজ বেলা ১১টা নাগাদ সংযুক্ত আরব আমীরশাহির আল ডাফরা বায়ুসেনা ঘাঁটি থেকে উড়ানের দ্বিতীয় তথা শেষ দফার অন্তর্গত আম্বালার উদ্দেশে রওনা দিয়েছে ৫ রাফাল যুদ্ধবিমান। সেখানে জ্বালানি ভরার জন্য ও পাইলটের বিশ্রামের জন্য অবতরণ করেছিল। বেলা ১১টা নাগাদ সেখান থেকে টেকঅফের পর দুপুর দুটোয় আম্বালায় অবতরণ করবে যুদ্ধবিমান রাফাল। আরও পড়ুন: COVID-19 Cases In India: একদিনে সংক্রামিত ৪৮ হাজার ৫১৩ জন, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১৫ লাখ

তবে এই মুহূর্তে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় অবতরণের সময় আবহাওয়া অনুকূল না হলে পাঁচটি যুদ্ধ বিমান উড়ে যাবে যোধপুর এয়ারবেসের উদ্দেশে। রাফাল যুদ্ধবিমানের অবতরণকে কেন্দ্র করে আম্বালা বায়ুসেনা বেস লাগোয়া পাঁচটি গ্রামে জারি হয়েছে ১৪৪ ধারা। এই প্রসঙ্গে আম্বালার ডিএসপি ট্রাফিক মুনিশ সেহগল জানিয়েছেন, রাফালের অবতরণের সময় ভিড়ের জটলা বা ছাদে উঠে ছবি তোলা কঠোরভাবে নিষিদ্ধ হয়েছে। এই ধরনের পরিস্থিতি রুখতে গোটা এলাকায় চূড়ান্ত সতর্কতা জারি হয়েছে। ছবি তোলা নিষিদ্ধ প্রসঙ্গে আম্বালার ডিএসপি রামকুমার জানিয়েছেন, স্থানীয় ধুলকট, বলদেভ নগর, গারনালা, পাঞ্জোখারা এলাকা থেকে বায়ুসেনা বেসের ছবি তোলা কঠোরভাবে নিষিদ্ধ। গোটা আম্বালা ক্যান্ট একটি স্পর্শকাতর জায়গা হওয়ায় এখানে ড্রোন চালানো যায় না। যদি কেউ নিয়ম ভাঙে তো তার বিরুদ্ধে করা ব্যবস্থা নেওয়া হবে।