Sexual Abuse By Step Father: সৎ বাবার যৌন অত্যাচার থেকে বাঁচানোর চেষ্টা, নাবালিকাকে দিদিমার হেফাজতে রাখার নির্দেশ পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের
Photo Credits: PTI

চণ্ডীগড়: ৯ বছরের এক নাবালিকাকে (Minor Girl) যৌন অত্যাচার (Sexual Abuse) করার অভিযোগ উঠেছিল সৎ বাবার (Step Father) নামে। এর জেরে মা (Mother) ও দিদিমার (Grandmother) মধ্যে নাবালিকাকে নিজেদের হেফাজতে (Custody) নেওয়ার জন্য একটি মামলা (case) দায়ের হয়েছিল। সেই মামলার শুনানির সময় উভয়পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর দিদিমার হেফাজতেই ওই নাবালিকাকে রাখার নির্দেশ দিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট (Punjab & Haryana HC)।

আদালতের তরফে নির্দেশ দেওয়ার সময় উল্লেখ করা হয়েছে, যদি অভিভাবকরা নিজেদের হেফাজতে থাকা সন্তানের উন্নতির জন্য সক্ষম না হয় তাহলে সন্তানের দায়দায়িত্ব তাদের বদলে তৃতীয় পক্ষের হাতে তুলে দেওয়া হবে।

মা ও দিদিমার মধ্যে নাবালিকার ভরণপোষণের দায়িত্ব কে নেবে তা নিয়ে মামলা দায়ের হয়েছিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে। সেই মামলার রায় দিতে গেয়ে বিচারপতি মঞ্জরী নেহরু কল জানান, কোনও সন্দেহ নেই যে শিশুর মা হল তার স্বাভাবিক অভিভাবক।

কিন্তু, তিনি শুধুমাত্র আইনি অধিকারের শক্তিতেই নিজের কন্যা সন্তানকে হেফাজতে রাখার দাবি করতে পারেন না। যদি অভিভাবকদের হেফাজতে থেকে সন্তানের উন্নতি হওয়ার সম্ভাবনা থাকে না। অন্যদিকে তৃতীয় পক্ষ যদি সেই সন্তানকে হেফাজতে রাখতে সক্ষম হয় তাহলে তাঁর হাতেই সন্তানের দেখভালের দায়িত্ব তুলে দেওয়া হবে। আরও পড়ুন: National Anthem Disrespect Case: জাতীয় সঙ্গীত অবমামনার মামলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদন খারিজ করল বম্বে হাইকোর্ট