Punjab: ইউ টার্ন! কংগ্রেসে ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া বিধায়ক পদ্ম ছেড়ে ফের হাত ধরলেন
Punjab MLAs Balwinder Singh Laddi and Fateh Jung Singh Bajwa joining the BJP on December 28. (Twitter/@BSLaddiOfficial)

লুধিয়ানা, ৩ জানুয়ারি: পঞ্জাব বিধানসভা নির্বাচনের আগে দলবদলের রাজনীতি তুঙ্গে উঠেছে। সাম্প্রতিককালে ভারতীয় রাজনীতিতে ভোট এলেই যে ট্রেন্ডটা দেখা যাচ্ছে। ক দিন আগেই পঞ্জাবের হারগোনিদপুরা-র বিধায়ক বলবিন্দার সিং লাড্ডি ( Balwinder Singh Laddi) বিজেপিতে যোগ দিয়েছিলেন। গত মঙ্গলবার, ২৮ ডিসেম্বর বিজেপিতে যোগ দিয়েছিলেন বলবিন্দার। বলবিন্দারের মত তারকা বিধায়ককে দলে পেয়ে চাঙ্গা হয়ে উঠেছিল বিজেপি। কিন্তু পদ্ম শিবিরের সে খুশি বেশিদিন স্থায়ী হল না। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই বলবিন্দারের ইউ টার্নে ক্লিন বোল্ড বিজেপি। হাত ছেড়ে পদ্মে আসা বিধায়ক ফের ঘুরে গিয়ে হাতই ধরলেন।

বলবিন্দরকে ফের প্রার্থী করবে না কংগ্রেস, এই আশঙ্কায় তিনি হাত ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। রাহুল গান্ধী-সিধুরা বলবিন্দারকে দলে ফেরানোর চেষ্টা করেন। তাঁকে প্রতিশ্রুতি দেওয়া হয় শ্রী হরগোনিদপুরা কেন্দ্র থেকে কংগ্রেস প্রার্থী হিসেবেই তিনিই লড়বেন। এই প্রতিশ্রুতি শুনে বলবিন্দার ঘরের ছেলে ঘরে ফিরল।

বিজেপি-কে হতাশ করে মুখ্যমন্ত্রী চরনজিত সিং চান্নির হাত ধরে কংগ্রেসে ফিরলেন বলবিন্দার। পুরনো তারকা নেতাকে দলে পেয়ে কংগ্রেসে হাসি ফিরল। আম আদমি পার্টি-র দাপাদাপিতে বিরোধী দল হিসেবে কোণঠাসা বিজেপির চাপ বাড়ল। এবার থেকে দলে নেওয়ার আগে আরও সতর্ক থাকার বার্তা গেল পঞ্জাব বিজেপিতে।

চলতি বছর ফেব্রুয়ারি বা মার্চে পঞ্জাবে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। ২৭ মার্চ পঞ্জাবের চলতি বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। ১১৭ আসনের পঞ্জাব বিধানসভায় গত নির্বাচনে কংগ্রেস ৭৭টি আসনে জিতে ক্ষমতায় এসেছিল। সেখানে বিজেপি ও শিরোমণ অকালি দলের জোট পেয়েছিল মাত্র ১৮টি আসন। প্রথমবার লড়ে আম আদমি পার্টি জিতেছিল ২০টি আসন। এবার বিজেপির সঙ্গ ছেড়ে বিএসপি-র সঙ্গে জোট বেঁধে শিরোমণি অকালি দল। বিজেপি লড়বে কংগ্রেস ছেড়ে নিজের দল গড়া প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সঙ্গে জোট গড়ে। ফলে এবার পঞ্জাব বিধানসভা নির্বাচনে চতুর্মুখি লড়াই। কংগ্রেস বনাম আপ বনাম বিজেপি+অমরিন্দর সিং বনাম শিরোমণি অকালি দল+বিএসপি।