Punjab: প্রাক্তন মন্ত্রী, বিধায়ক সহ পঞ্জাবে ১৮৪জন VIP-র নিরাপত্তা তুলে নিল ভগবন্ত মান সরকার
VIP Security (Photo Credits: PTI)

চণ্ডীগড়, ২৩ এপ্রিল: পঞ্জাব (Punjab) বিধানসভা নির্বাচনের আগে দেওয়া প্রতিশ্রুতি রাখল আম আদমি পার্টি (AAM Admi Party)। আম আদমি-র সরকারের রাজ্যে ভিআইপিদের আর আলাদা করে কোনও বিশেষ নিরাপত্তা থাকছে না। পঞ্জাবের আপ সরকার সাংসদদের পর এবার রাজ্যের ১৮৪জন ভিআইপি (VIP)-র নিরাপত্তা তুলে নিল। রাজ্যের প্রাক্তন মন্ত্রী, বিধায়ক ও বিভিন্ন রাজনৈতিক দলের বড় নেতাদের আর কোনওরকম নিরাপত্তা দেবে না পঞ্জাব সরকার। কেজরিওয়াল, ভগবান্ত মানদের বক্তব্য হল, ভিআইপি কালচার মানুষ ভালভাবে নেয় না। পঞ্জাবে আপ সরকারের অধীনে সাধারণ মানুষের যেমন নিরাপত্তা সুরক্ষিত আছে, তেমনই ভিআইপি-দেরও থাকবে। তাই আলাদা করে ভিআইপিদের কোনও নিরাপত্তা দিয়ে সাধারণ মানুষের করের টাকা খরচ করার মানে হয় না।

এর ফলে প্রাক্তন মুখ্যমন্ত্রী চরনজিং সিং চান্নি, আইপিএস গুরদরর্শ সিংদের পরিবারের আর কোনও বিশেষ নিরাপত্তা দিচ্ছে না ভগবন্ত মানের সরকার। এর আগে ১২ মার্চ পঞ্জাবের সাংসদ ও তাদের পরিবারের জন্য রাজ্য সরকারের দেওয়া বিশেষ নিরাপত্তাও তুলে নেওয়া হয়েছিল। আরও পড়ুন: গুজরাট-হিমাচলে আগেই ভোটে করাবে বিজেপি, দাবি কেজরিওয়ালের

এদিকে, পঞ্জাবে প্লাস্টিক বর্জ্যের দূষণ বন্ধ করতে বড় সিদ্ধান্ত আপ সরকারের। এবার থেকে পঞ্জাবের স্বাস্থ্য দফতরের কোনও সরকারী অনুষ্ঠানে প্লাস্টিকের বোতল ব্যবহার নিষিদ্ধ করা হল। কোনোরকম প্লাস্টিকের ফুল বা ফুলের তোড়াও সরকারী অনুষ্ঠানে ব্যবহার করা যাবে না। পঞ্জাবের স্বাস্থ্য, ডাক্তারি শিক্ষা-গবেষণা এবং পরিবাবর কল্যান দফতরের পক্ষ থেকে এই বিধি জারি করা হল।