Coronavirus treatment: সঙ্কটজনক করোনা রোগীদের ক্ষেত্রে সোরিয়াসিসের চিকিৎসায় ব্যবহৃত ইটোলিজুমাব ব্যবহারের অনুমতি
Vaccine (Photo Credits: Pixabay)

নতুন দিল্লি, ১১ জুলাই: অতি সঙ্কটজনক করোনা রোগীদের ক্ষেত্রে চর্মরোগ সোরিয়াসিসের (Psoriasis Injection) চিকিৎসায় ব্যবহৃত ড্রাগ ইটোলিজুমাব (Itolizumab) ব্যবহারের অনুমতি দিলড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)। মাঝারি থেকে তীব্র শ্বাসকষ্টের সমস্যায় ভোগা করোনা রোগীদের চিকিৎসায় জরুরি অবস্থায় এই ওষুধের পরিমিত ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ওষুধের পরীক্ষামূলক ব্যবহারের কথা বিবেচনা করে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ভিজি সোমানি ইটোলিজুমাব ব্যবহারে সায় দিয়েছেন। বায়োকন সংস্থার অনুমোদিত ওই ড্রাগটি প্রবল শ্বাসকষ্টের সমস্যায় ভোগা করোনা রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে বলে তিনি জানিয়েছেন। আরও পড়ুন: Kolkata: করোনা আক্রান্ত কসবা থানার ৬ জন পুলিশকর্মী, ইডেন গার্ডেন্সে হচ্ছে কোয়ারান্টিন সেন্টার

ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার এক আধিকারিক পিটিআই-কে বলেছেন, "করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ওপর এটির পরীক্ষামূলক ব্যবহারে সাফল্য মেলার পরই এই অনুমোদন দেওয়া হয়েছে। সাইটোকিন রিলিজ সিন্ড্রোমের চিকিৎসার জন্য এই ওষুধের ব্যবহার করে সন্তোজনক ফল দিয়েছে বলে জানিয়েছে এইমসের পালমনোলোজিস্ট, ফার্মাকোলজিস্ট এবং চিকিৎসা বিশেষজ্ঞদের নিয়ে গঠিত বিশেষজ্ঞ কমিটি।"