PM Modi On Nari Shakti: 'ভারতের সত্যিকারের ক্ষমতা বোঝানোর জন্য প্রচুর অবদান রয়েছে নারীশক্তির', মন কি বাত-এ বললেন মোদি
Photo Credits: ANI

নয়াদিল্লি: ভারতের (India) সত্যিকারের ক্ষমতা (True Potential) বোঝানোর জন্য প্রচুর অবদান রয়েছে নারীশক্তির (Nari Shakti)। রবিবার মন কি বাত (Mann Ki Baat)-এর ৯৯ তম এপিসোডে নাগাল্যান্ডের প্রথম মহিলা মন্ত্রী (Nagaland's first woman minister) থেকে সদ্য অস্কারজয়ী এলিফ্যান্ট হুইসপারার্স (Elephant Whisperers) সিনেমা-সহ একাধিক উদাহরণের কথা উল্লেখ করে একথাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)।

এপ্রসঙ্গে নিজের অভিজ্ঞতার কথা বলতে গিয়ে তিনি বলেন, "সম্প্রতি আমি কিছু সাহসী কন্যার সঙ্গে দেখা করেছি যাঁরা তুরস্কে (Turkey) ভয়াবহ ভূমিকম্প (Earthquake) হওয়ার পর উদ্ধার কাজে যোগ দিতে গেছিলেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (NDRF) সদস্য হিসেবেই সেখানে পৌঁছে ছিলেন। উদ্ধার কাজে তাঁদের উদ্যম ও দক্ষতার কথা আলোচনা করছে গোটা বিশ্ব। আজকে তিনটি প্রতিরক্ষা বাহিনীতেই নিজেদের বীরত্ব পরিচয় দিচ্ছেন ভারতীয় নারীরা।"

ভারতীয় মহিলাদের প্রশংসা করে প্রধানমন্ত্রী আরও বলেন, "প্রথম মহিলা বায়ুসেনা আধিকারিক হিসেবে গ্রুপ ক্যাপ্টেন শৈলজা ধামি কমব্যাট ইউনিটের কমান্ড অ্যাপয়েন্টমেন্ট পেয়েছেন। তাঁর ঝুলিতে প্রায় তিন হাজার ঘণ্টা আকাশে ওড়ার অভিজ্ঞতা রয়েছে। একইরকম ভাবে ক্যাপ্টেন শিবা চৌহান প্রথম মহিলা অফিসার হিসেবে সিয়াচেনে পোস্টিং পেয়েছেন। ওই অঞ্চলে মাইনাস ৬০ ডিগ্রিতে পৌঁছে যায় তাপমাত্রা। ওখানে তিনমাস নিযুক্ত থাকবেন শিবা। এর পাশাপাশি রাষ্ট্রসংঘ মিশনে শুধুমাত্র মহিলাদের জন্য একটি দল তৈরি করেছে ভারত।"

এলিফ্যান্ট হুইসপারার্স সিনেমাটির পিছনে দুই মহিলার অবদানের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, "এই প্রথম কোনও ভারতীয় প্রযোজনা সংস্থা অস্কার জিতল। তার পিছনেও দুই মহিলা রয়েছেন।"

ভিডিয়োতে শুনুন প্রধানমন্ত্রীর বক্তব্য: