GST: জিএসটি হবে ১২ শতাংশ, দাম বাড়তে চলেছে পোশাক, বোনা কাপড় ও জুতোর
প্রতীকী ছবি (Photo Credits: PTI/File)

নতুন দিল্লি, ২০ নভেম্বর: দাম বাড়তে চলেছে পোশাক (Apparel), বোনা কাপড় (Textiles) এবং জুতোর (Footwear)। আগামী বছরের জানুয়ারি থেকেই এই ধরনের পণ্যগুলির উপরে নেওয়া জিএসটি (GST)-র হার ৫ শতাংশ থেকে বেড়ে হবে ১২ শতাংশ। সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (Central Board of Indirect Taxes and Customs ) ১৮ নভেম্বর এই ঘোষণা করেছে। জিএসটি-র হার বাড়ানোর সুপারিশ করেছিল জিএসটি কাউন্সিল (GST Council)।

২০২২ সালের জানুয়ারি থেকে কাপড়ের উপর জিএসটি-র হার ৫ শতাংশ থেকে ১২ শতাংশে উন্নীত হবে। যে কোনও মূল্যের পোশাকের উপর জিএসটি-র হারও ১২ শতাংশে উন্নীত করা হয়েছে। আগের ১ হাজার টাকা পর্যন্ত মূল্যের পণ্যগুলির উপর এই হার ছিল ৫ শতাংশ। টেক্সটাইলের (বোনা কাপড়, কৃত্রিম সুতা, গাদা কাপড়, কম্বল, তাঁবু, টেবিলক্লথ বা সার্ভিয়েট, রাগ এবং টেপেস্ট্রির মতো জিনিসপত্র) উপরেও জিএসটি ৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১২ শতাংশে। এছাডা়ও ১ হাজার টাকা পর্যন্ত যে কোনও মূল্যের জুতোর উপরেও জিএসটি-র হার বাড়িয়ে ১২ শতাংশ করা হচ্ছে।

সূত্রের খবর, পোশাকের উপর জিএসটি-র হার বাড়ানোর সরকারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে ক্লথিং ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। এই খরচ বৃদ্ধি একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলবে বলে দাবি তাদের। কারণ এমনিতেই মুদ্রাস্ফীতি, কাঁচামালের দাম বেড়েছে। তাই আগামীদিনে পোশাক, টেক্সটাইল এবং জুতোর মতো পণ্যের দাম বাড়বে।