Karnataka Election Exit Polls 2023: কর্নাটকে ১০৩ থেকে ১১৮ আসনে জয়ী হয়ে সরকার গড়বে কংগ্রেস! জানাচ্ছে এগজিট পোল
Photo Credits: Twitter & PTI

বেঙ্গালুরু: বুধবার কর্নাটকে বিধানসভা নির্বাচন (Karnataka Election Exit Polls 2023) শেষের পরেই জি নিউজ ও মার্টিজ এগজিট পোল (Zee News-Matrize Exit Poll) থেকে জানা গেছে, এই রাজ্যে এবার ১০৩ থেকে ১১৮টি আসনে জয়ী হয়ে সরকার গড়তে চলেছে কংগ্রেস (Congress)। অন্যদিকে গত ৫ বছর ক্ষমতায় থাকা বিজেপির (BJP) ঝুলিতে যেতে চলেছে ৭৪ থেকে ৯৪টি আসন আর জনতা দল সেকুলার (JD(S) পেতে পারে ২৫ থেকে ৩৩টি আসন।

প্রসঙ্গত উল্লেখ্য, কর্নাটকে সরকার গড়ার জন্য দরকার ১১৩টি আসন। তাই কংগ্রেস যদি ১১৮ আসনে জয় লাভ করে তাহলে তাদের সরকার গড়া নিয়ে আর কোনও সমস্যাই থাকবে না। তবে যদি ১১৩টির নিচে তারা আসন পায় তাহলে অন্যদের মুখাপেক্ষী হতে হবে তাদের।

এই এগজিট পোল থেকে আরও জানা গেছে যে কংগ্রেস এবার কর্নাটকে ৪১ শতাংশ ভোট পেতে চলেছে। সেখানে বিজেপি পেতে পারে ৩৬ শতাংশ ও জনতা দল সেকুলার-এর ঝুলিতে যেতে পারে মাত্র ১৭ শতাংশ ভোট। অন্যদিকে নির্দল প্রার্থীরা ৬ শতাংশ ভোট পেয়ে ২ থেকে ৫টি আসনে জয়ী হতে পারেন।

এর আগে জি নিউজ ও মার্টিজের তরফে প্রকাশিত ওপিনিয়ন পোলে অনুমান করা হয়েছিল ১০৩ থেকে ১১৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে বিজেপির। কংগ্রেস জয়ী হতে পারে ৭৯ থেকে ৯১টি আসনে আর জেডিএস পেতে পারে ২৬ থেকে ৩৬টি আসনে। এই ওপিনিয়ন পোলে বিজেপির জয়ী হওয়ার সম্ভাবনা দেখানো হলেও বাকি ওপিনিয়ন পোলে কংগ্রেস সংখ্যাগরিষ্ঠতা অর্জন করছে বলে দাবি করা হয়েছিল। আরও পড়ুন: International Tourism Exposition 2023: ১৮ মে দিল্লিতে আন্তর্জাতিক পর্যটন প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী, ভিডিয়োতে শুনুন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রীর বক্তব্য