Bihar Assembly Elections 2020: বিহার বিধানসভা নির্বাচনের ঢাকে কাঠি পড়ল, শুক্রবার নির্ঘন্ট ঘোষণায় নির্বাচন কমিশন
নির্বাচন কমিশন ভবনের ফাইল ছবি (Photo Credits: ANI)

বিহার, ২৫ সেপ্টেম্বর: শুক্রবার বেলা সাড়ে বারোটা নাগাদ বিহার বিধানসভা নির্বাচনের (Bihar Assembly Elections 2020) নির্ঘণ্ট ঘোষণা করবে নির্বাচন কমিশন। মহামারী করোনাভাইরাসের মধ্যেই এই প্রথম ভারতের কোনও রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। ২৯ নভেম্বরের মধ্যে ১৪৩ জন নতুন বিধায়ক নির্বাচিত করতে হবে বিহারকে। মনে করা হচ্ছে অক্টোবরের মাঝামাঝিতে বিহারের বিধানসভা নির্বাচন হবে। মূলত করোনাভাইরাস জনিত সতর্কতার কারণে বেশ কয়েক দফায় হবে ভোট গ্রহণ। হিন্দুস্তান টাইমসের রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, ভোট প্রার্থীরা অনলাইনে যাতে মনোনয়ন জমা করতে পারে সেজন্য এখন একটি মোবাইল অ্যাপলিকেশন তৈরিতে বেশ ব্যস্ত নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের ওই অ্যাপের মাধ্যমেই প্রাথীকে মনোনয়ন জমা করতে হবে। সম্পত্তির পরিমাণ জানাতে হবে।

মূলত করোনাভাইরাস মহামারীর কারণেই এবার প্রথম ভোট প্রার্থীরা মনোনয়ন জমা করবেন অনলাইনে। কিন্তু একে তো নির্বাচন কমিশন জানান দিচ্ছিল, তারা ভোট করাতে প্রস্তুত। দ্বিতীয়ত, সর্বভারতীয় বিজেপির গতিবিধিতেও স্পষ্ট যে বিহারে ভোট সময়েই হচ্ছে। কদিন আগেই বিহার সফরে গিয়েছিলেন বিজেপি সভাপতি জে পি নাড্ডা। তারপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত কয়েকদিন ধরে বিহারে একগুচ্ছ প্রকল্প ঘোষণা করেছেন। প্রায় ১৬ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প ঘোষণা করা হয়েছে বিহারের জন্য। তাতেই স্পষ্ট হয়ে যায় যে বিহারে ভোট সময়েই হবে। নইলে এখনই ওই প্রকল্পগুলি ঘোষণা করতেন না প্রধানমন্ত্রী। আরও পড়ুন- Shuvendu Adhikari: এবার করোনা আক্রান্ত শুভেন্দু অধিকারী, রয়েছেন বাড়িতেই

আপাত ভাবে দেখলে বিহারের সঙ্গে বাংলার রাজনীতির সরাসরি সম্পর্ক নেই। কিন্তু বিহারে ভোট যথা সময়ে করানোর এই তৎপরতায় পরিষ্কার কোনও অঘটন না ঘটলে বাংলাতেও মার্চ-এপ্রিল মাস নাগাদ বিধানসভা ভোট হবে। অর্থাৎ আজ বিহারে ভোট ঘোষণার পর বাংলাতেও ভোটের জোর তৎপরতা শুরু হয়ে যাবে শিবিরে শিবিরে।