CM To Be Uddhav Thackery? : উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী, জোট শরিক কংগ্রেস এনসিপিকে উপ-মুখ্যমন্ত্রী পদের অফার করল শিবসেনা
উদ্ধব ঠাকরে (Photo Credit: PTI)

মুম্বই, ১১ নভেম্বর: মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে জোট দ্বৈরথ এখন অতীত। গতকালই জোট থেকে বেরিয়ে এসেছে শরিক বিজেপি। বিরোধী কংগ্রেস ও এনসিপি এই ঘটনার পরেই মত বদলাতে শুরু করেছে। শিবসেনা (Shiv Sena) এনসিপি কংগ্রেসকে পাশে পেতে দুই দলকে উপ-মুখ্যমন্ত্রীর পদের অফার করেছে। একই সঙ্গে উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) যে মুখ্যমন্ত্রী হবেন, তারও প্রস্তাব পেশ করা হয়েছে। তবে মহারাষ্ট্রে সরকার গঠনে এনসিপি (NCP)-কংগ্রেস (Congress) আদৌ জোট শরিকের ভূমিকা নেবে কি না তানিয়ে সংশয় একটা রয়েই গিয়েছে। আজ বেলা আড়াইটেতেই এনিয়ে রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সঙ্গে সাক্ষাৎপর্ব সেরে ফেলেছে শিবসেনা নেতৃত্ব। মূলত কংগ্রেস ও এনসিপি-র তরফে সমর্থন এলেই এই বৈঠক হওয়ার কথা।

এদিন দিল্লিতে এনসিপি ও কংগ্রেসের মধ্যে কোর কমিটির বৈঠক হয়েছে। এই দুই বিরোধী দল মহারাষ্ট্রে সরকার গঠনে শিবসেনাকে সমর্থন করবে নাকি রাষ্ট্রপতি শাসনের পথ প্রশস্ত করবে। যা আগামী ৬ মাস পর ফের বিধানসভা নির্বাচনের প্রেক্ষাপট তৈরি করে দেবে। এখনও পর্যন্ত পাওয়া শেষ খবর অনুযায়ী সোনিয়া গান্ধীর নেতৃত্বে কংগ্রেসেরে কোর কমিটির বৈঠক চলছে। অন্যদিকে শরদ পাওয়ারের নেতৃত্ব মুম্বইতে দলীয় বৈঠক দুপুরে শেষ হয়ে গেলেও এবিষয়ে মুখ বন্ধ রেখেছে এনসিপি।  আরও পড়ুন-Maharashtra Government Formation: শিবসেনার সরকার গঠনে সঙ্গ দেবে কে, মহারাষ্ট্রের রাজনৈতিক সমীকরণ নিয়ে বৈঠকে বিজেপি-এনসিপি-কংগ্রেস

এদিনই মোদি সরকারের একমাত্র শিবসেনা মন্ত্রী পদত্যাগ করেছেন। পর্যবেক্ষকরা বলছেন, শিবসেনার আশা, এনসিপি ও কংগ্রেস তাদের  সমর্থন করবে। তাই তারা এনডিএ থেকে বেরিয়ে এসেছে। শরদ পাওয়ার বলেছেন, “আমরা কংগ্রেসের সঙ্গে আলোচনা করেই শিবসেনার ব্যাপারে সিদ্ধান্ত নেব।” এমনিতে মতাদর্শগতভাবে কংগ্রেস ও শিবসেনা দুই বিপরীত মেরুতে অবস্থিত। শিবসেনা বরাবর হিন্দুত্ববাদী রাজনীতি করে এসেছে। কংগ্রেসেরও বিরোধিতা করেছে কয়েক দশক ধরে। এখন শিবসেনাকে যদি কংগ্রেসের সমর্থন নিতে হয়, তাহলে অভিন্ন ন্যূনতম কর্মসূচি তৈরি করতে হবে। তার ভিত্তিতে হয়তো শিবসেনা নেতৃত্বাধীন কোনও সরকারকে সমর্থন করবে শিবসেনা। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কংগ্রেসের (AICC) অন্দরে শুরু হয়েছে আলোড়ন।