Modi At Srinagar Photo Credit: X@ANI

এক দশক পরে নির্বাচন চলছে জম্মু ও কাশ্মীরে। ৩৭০ ধারা বাতিলের পর এই প্রথম নির্বাচন। তাই কেন্দ্র ও বিরোধী দলগুলির পাখির নজর জম্মু-কাশ্মীরে! প্রথম দফা নির্বাচন শেহ হতেই আজ শ্রীনগরে নির্বাচনী প্রচারে পৌঁছে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  শ্রীনগরে নির্বাচনী সমাবেশে ভাষণ দেওয়ার সময় জম্মু ও কাশ্মীরকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ায় তার সরকারের প্রতিশ্রুতি তিনি পুনরায় জনগণের সামনে ব্যক্ত করেন। পাশাপাশি তিনি জনগণকে আশ্বাস দিয়ে বলেন, একমাত্র বিজেপি এই প্রতিশ্রুতি পূরণ করতে পারবে। তিনি জম্মু ও কাশ্মীরকে সন্ত্রাসমুক্ত করতে বিজেপির প্রতিশ্রুতির ওপর জোর দেন। পাশাপাশি তিনি বলেন, "জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটে মানুষের সক্রিয় অংশ গ্রহণ এটাই প্রমাণ করে জনসাধারণ সেই দলগুলিকে প্রত্যাখ্যান করেছে যারা পাথর নিক্ষেপ এবং সন্ত্রাসবাদের প্রতি সহানুভূতিশীল।"

বিরোধীদের যোগ্য জবাব দিতেপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ভাষণে বলেন "গত ৩৫ বছরে, কাশ্মীর প্রায় ৩০০০ দিন বন্ধ ছিল, যার মানে ৩৫ বছরের মধ্যে ৮ বছর বন্ধ ছিল। যেখানে গত ৫ বছরে কাশ্মীর ৮ঘণ্টাও বন্ধ থাকেনি। এখন তারা চায় স্কুল আবার পুড়িয়ে দেওয়া হোক, সিনেমা হল আবার বন্ধ হোক, আবার ব্যবসা বন্ধ হোক, আবার শুরু হোক চাকরিতে কারচুপি।এই লোকেরা কাশ্মীরকে ধ্বংস ছাড়া কিছুই দেয়নি, যেখানে বিজেপি গরীব, কৃষক, যুবক ও মহিলাদের জন্য মহান উদ্দেশ্য নিয়ে নির্বাচনে প্রবেশ করেছে। এখানে বিজেপি সরকার গঠিত হলে প্রতি বছর প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬০০০ টাকার পরিবর্তে ১০০০০ টাকা জমা হবে। প্রত্যেক পরিবারের সবচেয়ে বয়স্ক মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি বছর ১৮০০০ টাকা জমা দেওয়া হবে।

এছাড়া মোদী বলেন আজ জম্মু ও কাশ্মীরের প্রতিটি পরিবারে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার সুবিধা রয়েছে। যদি এখানে বিজেপি সরকার গঠিত হয়, তাহলে ৭ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পাওয়া যাবে। বিদ্যুত-এর সমস্যা সমাধানে কেন্দ্রীয় সরকার ছাদে একটি সোলার প্ল্যান্ট বসানোর জন্য প্রতিটি পরিবারকে প্রায় ৮০০০০ টাকা দিচ্ছে।"

দেখুন নির্বাচনী জনসভায় কী বললেন নরেন্দ্র মোদী-