NDA জোটে ধাক্কা, বিহারের বাইরে একাই লড়বে জেডিইউ, জানালেন নীতীশ কুমার
নীতীশ কুমার(Photo Credit-ANI)

পাটনা, ৯ জুন, ২০১৯: মোদি দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পর থেকেই কেমন যেন সূক্ষ্ম ফাটল তৈরি হয়েছিল জেডিইউ (JDU)এবং এনডিএ (NDA)জোটে। মোদির মন্ত্রিসভায় একজনও জেডিইউ সাংসদ নেই। এই রাগ চেপে রেখেছিলেন নীতীশ। তারই বহিঃ প্রকাশ ঘটে বিহারের মন্ত্রিসভার রদবদলে। বিজেপিকে পাল্টা জবাব দিতে নতুন মন্ত্রিসভায় বিজেপির একজনকেও মন্ত্রী পদ দেননি নীতীশ(Nitish Kumar)।

তারপরে আজ সবচেয়ে বড় সিদ্ধান্তটি তিনি ঘোষণা করেন। রবিবার, জেডিইউ-র জাতীয় কার্যনির্বাহী সমিতির বৈঠকে সিদ্ধান্ত হয় বিহারের বাইরে নির্বাচনে একাই লড়বে দল। বৈঠকের শেষে সরকারিভাবে জেডিইউ-র তরফে জানানো হয়, আসন্ন দিল্লি, হরিয়ানা, ঝড়খণ্ড, জম্মু ও কাশ্মীরের নির্বাচনে এনডিএ- শরিক হিসাবে লড়বে না তারা।আরও পড়ুন, রাহুলের জন্মের সময় ছিলেন রাজাম্মা, নার্সকে দেখেই জড়িয়ে ধরলেন রাহুল গান্ধী

যদিও, তারা এই মুহূর্তে এনডিএ থেকে সরে আসছে না বলেও জানিয়ে দেয় জেডিইউ। কয়েকদিন আগেই আরজেডির কাছে জোট বার্তা পাঠিয়েছিলেন নীতীশ কুমার। তাই নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল রাজনৈতির মহলে। শেষে কী ক্ষমতা ধরে রাখতে ফের পুরনো শরিকের শরণাপন্ন হতে চলেছে জনতা দল ইউনাটেড। নীতীশের এই জোট বদলের প্রবণতা নতুন। স্বার্থে আঘাত লাগলেই যে জোট বদলে ফেলেন তিনি একথা মোদি, অমিত শাহেরও জানা।