Arvind Kejriwal To Retain Old Cabinet: কোনও নতুন মুখ নয়, মন্ত্রিসভা যেমন ছিল তেমনই রাখতে চান অরবিন্দ কেজরিওয়াল
জয়ের পর স্বপারিষদ কেজরিওয়াল (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৩ ফেব্রুয়ারি: ঝাড়ু মেরে ধর্মীয় মেরুকরণকে আগেই বিদায় করেছেন। এবার মন্ত্রীসভা গঠনে সুখ দুঃখের সাথীদের হাত ছাড়তে রাজি নন আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। তাই জয়ের ২৪ঘণ্টার মধ্যেই জানালেন মন্ত্রিসভার হালহকিকত। নতুন কাউকে মন্ত্রী করছেন না। গতবারে তাঁর যে মন্ত্রিসভা ছিল, এবারেও তাই থাকবে। তবে গুঞ্জন উঠেছিল যে মন্ত্রিসভায় দুজন নতুন মুখ আসবেন। একজন রাঘব চাড্ডা অন্যজন অতিশি। তবে কেজরিওয়ালের তাতে সায় নেই। তিনি স্পষ্ট জানিয়েছেন, যাঁদের দেখে দিল্লির বাসিন্দারা আপের উপরে আস্থা রেখেছেন তাঁদের তিনি পদ থেকে সরাবেন না। দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে রবিবার রামলীলা ময়দানে শপথ নিচ্ছেন অরবিন্দ কেজরিওয়াল।

সেদিন রামলীলা ময়দানে তাঁর সঙ্গে শপথ নেবেন মণীশ সিসোদিয়া, সত্যেন্দ্র জৈন, গোপাল রাই, কৈলাস গহলৌত, ইমরান হুসেন এবং রাজেন্দ্র পাল গৌতম। বুধবার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন আপ নেতা মণীশ সিসোদিয়া। বুধবার দিল্লির উপ-রাজ্যপাল অনিল বৈজালের সঙ্গে বৈঠকে শপথগ্রহণের দিনক্ষণ জানিয়ে আসেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার বিপুল জয়ের পরে কেজরিওয়াল অবশ্য জানিয়েছিলেন ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডের দিনে হবে শপথগ্রহণ। দিল্লির ঐতিহাসিক রামলীল ময়দান নতুন ইতিহাসের সাক্ষী হবে রবিবার। এই ময়দানেই কয়েক বছর আগে সমাজকর্মী আন্না হাজারের সঙ্গে দুর্নীতি বিরোধী আন্দোলনে শামিল হয়েছিলেন কেজরিওয়াল। এর পরেই রাজনৈতিক দলগঠন। সেই অর্থে বলা যায়, রামলীলা ময়দান আম আদমি পার্টির আঁতুড়ঘর। আরও পড়ুন-Assam Government To Shut State-Run Madrassas And Tols: অসমে বন্ধ মাদ্রাসা ও সংস্কৃত শিক্ষার টোল, কেন জানেন?

এদিকে কেজরিওয়ালের শপথে কারা কারা আমন্ত্রিত তানিয়ে আলোচনা শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে আমন্ত্রণ জানিয়েছেন কেজরিওয়াল। শোনা যাচ্ছে, ঝাড়খণ্ডে হেমন্ত সোরেনের শপথে যেমন বিজেপি বিরোধী দলগুলির শক্তি প্রদর্শন দেখা গিয়েছিল, তেমনটা দিল্লির রামলীলা ময়দানও দেখবে রবিবার। বিজেপি নেতৃত্বকেও আমন্ত্রণ জানানো হবে। তবে বিরোধী নেতৃত্বের মাথাদের প্রত্যেকেই যাতে সেদিন রামলীলা ময়দানে থাকেন তার চেষ্টা করতে কোনও সুযোগই ছাড়ছে না আপ।