Sonia Gandhi: ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ট্রেনভাড়া মেটাবে কংগ্রেস, চিঠিতে কেন্দ্রকে কটাক্ষ সনিয়া গান্ধীর
সনিয়া গান্ধি। (Photo Credits: Twitter/ @INCIndia)

নতুন দিল্লি, ৪ মে: লকডাউনের জেরে ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের ঘরে ফিরতে হলে দিতে হবে ট্রেনের ভাড়া। কেন্দ্রের এই সিদ্ধান্তে ক্ষোভ উগড়ে দিলেন কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী (Congress president Sonia Gandhi)। তিনি বলেন, কয়েক মাস আগেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সফরকে কেন্দ্র করে গুজরাটে ১০০ কোটি টাকা খরচ হল। করোনা মহামারী রুখতে রেলের তরফে পিএম কেয়ার ফান্ডে গেল ১৫১ কোটি টাকা। আর কেন্দ্র কি না ভিনরাজ্যে আটকে পড়া শ্রমিকদের বাড়ি ফেরাতে ট্রেনের ভাড়া চাইছে। এই ঘটনাকে ‘বিরক্তিকর’ বলেছেন সনিয়া গান্ধী। সেই সঙ্গে ঘোষণা করেছেন শ্রমিকদের বাড়ি ফেরার ট্রেন ভাড়া পার্টি ফান্ড থেকে রেলকে দেবে কংগ্রেস। শ্রমিকরা আমাদের অর্থনীতির মেরুদণ্ড। আমাদের জাতিগত অগ্রগতির অ্যাম্বাসাডর।

এভাবে বর্ধিত ভাড়া ঘোষণায় কেন্দ্রকে নিশানা করেছেন কংগ্রেস সভানেত্রী। প্রত্যেক রাজ্যের প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে অসহায় পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন। চিঠিতে সনিয়া গান্ধী লিখেছেন, আমাদের শ্রমিকরাই দেশের মূল চালিকাশক্তি। মাত্র ৪ ঘণ্টা আগে লকডাউনের ঘোষণায় দেশের বিভিন্ন রাজ্যে আটকে পড়েছেন কয়েক হাজার শ্রমিক। স্বাধীনতার পর এই প্রথমবার মানুষকে পায়ে হেঁটে ঘরে ফিরতে হচ্ছে। খাবার, ওষুধ, টাকা কিছুই নেই তাঁদের হাতে।  একইসঙ্গে চিঠিতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপও দেগেছেন কংগ্রেস সভানেত্রী। শুক্রবার রেল মন্ত্রক পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য বিশেষ ট্রেন চালানোর কথা ঘোষণা করে। এরপর রবিবার 'শ্রমিক স্পেশাল' সেই ট্রেনের ভাড়া ঘোষণা করে রেল। বেস ফেয়ারের সঙ্গে অতিরিক্ত ৫০ টাকা চার্জ ঘোষণা করে রেল। আরও পড়ুন- Shah Mahmood Qureshi: সামাজিক দূরত্ব মানছেন না শাহ মেহমুদ কুরেশি, প্রশ্ন করায় সাংবাদিককে কটাক্ষ পাক বিদেশমন্ত্রীর, কী বললেন তিনি?

তারপরেই ক্ষোভ উগড়ে দেয় বিরোধীরা। এই তালিকায় সনিয়া গান্ধীর পাশাপাশি রয়েছেন রাহুল গান্ধী, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী তথা শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। দেশজুড়ে চলছে তৃতীয় পর্যায়ের লকডাউন। এই পরিসরে ভিনরাজ্যে আটকে পড়া শর্মিকদের বাড়ি ফেরানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্র। ট্রেনেই শ্রমিকরা নিজেদের রাজ্যে ফিরবে।