17th Lok Sabha: লোকসভার স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা, সংসদের সিদ্ধান্তে ধন্যবাদ জানালেন নরেন্দ্র মোদি
লোকসভা স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা (Photo Credits: LSTV/Screengrab)

দিল্লি, ১৯ জুন ২০১৯:‌  প্রত্যাশিতই ছিল। প্রতিপক্ষে তেমন কেউ ছিলেনও না। বুধবার সকালে সর্বসম্মতিতে লোকসভার স্পিকার (Speaker) নির্বাচিত হলেন ওম প্রকাশ বিড়লা(Om Birla) । রাজস্থানের কোটার বিজেপি (BJP)সাংসদ বিড়লা। গতকালই এই পদের জন্য নিজের মনোনয়ন পেশ করেছিলেন। বুধবার অধিবেশন শুরু হতেই সর্বসম্মতিতে লোকসভার স্পিকার নির্বাচিত হন তিনি। সংসদের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত সোমবারই প্রোটেম স্পিকার হিসেবে শপথ নেন বিজেপি-সাংসদ বীরেন্দ্র কুমার। প্রোটেম স্পিকারই এবার স্পিকার, ডেপুটি স্পিকার নির্বাচনের কাজ পরিচালনা করেন।

মোদি টু সরকারের লোকসভার স্পিকার কে হবেন এই নিয়ে জল্পনার শেষ ছিল না। মানেকা গান্ধী থেকে বর্ধমানের বিজেপি সাংসদ সুরেন্দ্র সিং আলুওয়ালিয়ার নাম শোনা যাচ্ছিল।আরও পড়ুন-পিএম সাংমা থেকে সোমনাথ চ্য়াটার্জি - এক নজরে লোকসভার স্পিকার-রা

সকলকে পিছনে ফেলে এগিয়ে আসেন কোটার বিজেপি সাংসদ ওম বিড়লা। রাজস্থানের অত্যন্ত জনপ্রিয় এই নেতাই রাজ ভূমির জমি পুণরুদ্ধারে বিজেপিকে এগিয়ে নিয়ে গিয়েছে। লোকসভা নির্বাচনে কোটা কেন্দ্র থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের রামনারাইন মিনাকে প্রায় ২ লক্ষ ৮০ হাজার ভোটে হারিয়েছেন বিড়লা।