Ajit Pawar Takes Oath as Deputy CM: মহারাষ্ট্রে উপমুখ্যমন্ত্রীর পদে শপথ নিলেন অজিত পাওয়ার
Photo Source: ANI

মুম্বই, ৩০ ডিসেম্বর: আদিত্য ঠাকরের সম্ভাবনাকে উড়িয়ে জোট সরকারে মন্ত্রীর পদে শপথ নিলেন অজিত পাওয়ার। মহারাষ্ট্রে উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাতে চলেছেন এনসিপি নেতা তথা দলের সুপ্রিমো শরদ পাওয়ারের ভাইপো। এক মাসের মধ্যে একই রাজ্যে দুই দলের হয়ে মন্ত্রীর পদে শপথ গ্রহণ করে নজির গড়লেন অজিত পাওয়ার। ভারতের রাজনীতির ইতিহাসে সম্ভবত এই প্রথম এমন ঘটনা ঘটল।

কয়েক মাস আগে মহারাষ্ট্রে শিবসেনা, এনসিপি এবং কংগ্রেস জোটের সরকার গঠন প্রায় নিশ্চিত হয়। সেই সময় এনসিপি ছেড়ে দেবেন্দ্র ফড়নবীশের সরকারে যোগ জেন অজিত পাওয়ার। তবে, সেই সরকার ছিল মাত্র কয়েক ঘণ্টার জন্য। সেই কয়েক ঘণ্টার সরকারে উপমুখ্যমন্ত্রীর পদে শপথ গ্রহণ করে অজিত। আস্থা ভোটে পর্যাপ্ত সংখ্যা না পাওয়ার সেই সরকার ভেঙে যায়। তড়িঘড়ি উপমুখ্যমন্ত্রী থেকে পদত্যাগ করে ফের এনসিপি-তে ফিরে আসেন অজিত পাওয়ার। এর আগে এনসিপি-কংগ্রেস মহারাষ্ট্রে সরকার তৈরির সময় উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন তিনি আরও দু'বার।আরও পড়ুন: Rangoli Protest: এমকে স্তালিন-কানিমোঝির বাড়ির সামনে রঙ্গোলি দিয়ে সিএএ-এনআরসির প্রতিবাদ জানালেন প্রতিবাদকারীরা

 মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রিসভায় মোট আসন সংখ্যা ৪২টি। সোমবার কংগ্রেসের তরফ থেকে বিধায়ক পদে শপথ নিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং কংগ্রেসের প্রবীণ নেতা অশোক চৌহান, কে সি পাডভি, বিজয় ওয়াডেত্তিয়ার, অমিত দেশমুখ, বর্ষা গায়কোয়ার, সতেজ পাটিল, সুনীল কাডকার। সবমিলিয়ে ৩৬ জন মন্ত্রী এদিন শপথ নিলেন। এঁদের মধ্যে ১০ জন রয়েছে কংগ্রেসের তরফে।