৩টি জঙ্গি শিবির ধ্বংস, অন্তত ৬-১০ জন পাকিস্তানি সেনা নিহত হয়েছে: সেনা প্রধান বিপিন রাওয়াত
সেনা প্রধান বিপিন রাওয়াত (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২০ অক্টোবর: ফের পাকিস্তান অধিকৃত কাশ্মীরে (POK) থাকা জঙ্গি ঘাঁটিতে বড়সড় হামলা চালাল ভারত। তাংধর সেক্টরের ওপারে নীলম ভ্যালিতে জঙ্গিদের ৩টি লঞ্চ প্যাড গুঁড়িয়ে দেওয়া হয়েছে। কমপক্ষে ৬-১০ জন পাকিস্তানি সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন সেনা প্রধান বিপিন রাওয়াত (Army Chief Gen Bipin Rawat)। রবিবার ভোররাত থেকে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন (Ceasefire violation) করে সীমান্তে গুলিবর্ষণ করে পাকিস্তান সেনারা। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) কুপওয়ারা (Kupwara) জেলার তাংধর (Tangdhar) সেক্টরে রবিবার ভোররাত থেকে পাকিস্তানের গোলাগুলিতে শহিদ দুই সেনা জওয়ান ও একজন সাধারণ নাগরিক। আহত আরও তিন জওয়ান ও ৫ গ্রামবাসী। পাকিস্তানের ছোড়া গোলায় ক্ষতিগ্রস্ত অন্তত ৬টি বাড়ি। এরপরই পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনা। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের একাধিক জঙ্গি ঘাঁটি উড়িয়ে দিয়েছে তারা। তাংধর সেক্টরের উল্টোদিকে পাক অধিকৃত কাশ্মীরেই গজিয়ে উঠেছিল ওইসব ঘাঁটি। জঙ্গি শিবিরগুলিকে লক্ষ্য করে হামলা চালানোর জন্য আর্টিলারি গানের ব্যবহার করে সেনা।

এই বিষয়ে সেনা প্রধান বিপিন রাওয়াত বলেন, "আমরা যা রিপোর্ট পেয়েছি তাতে ৬-১০ জন পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। তিনটি জঙ্গি শিবির ধ্বংস করে দেওয়া হয়েছে। তাতে ৩ জন জঙ্গির মৃত্যু হয়েছে।" তিনি জানান, শনিবার সন্ধে নাগাদ জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা হয় তাংধর সেক্টরে। আমরা আর্টিলারি গানের ব্যবহার করে তা প্রতিরোধ করে। সেনা প্রধান বলেন, "আমরা পাল্টা জবাব দিয়েছি। পাকিস্তাব আমাদের পোস্ট লক্ষ্য কর গোলা ছোড়ে। তাতে আমাদের ক্ষতি হয়েছে। কিন্তু, অনুপ্রবেশের চেষ্টা করার আগেই আমরা সিদ্ধান্ত নিই জঙ্গিঘাঁটিগুলিতে হামলা চালানো হবে। আমরা ওই ঘাঁটিগুলিতে নজর রাখছিলাম। তাংধর সেক্টরের ওপারে জঙ্গিঘাঁটিগুলি ধ্বংস হয়ে গেছে।" আরও পড়ুন: পাকিস্তান অধিকৃত কাশ্মীরে পাল্টা আঘাত ভারতীয় সেনার, ধ্বংস ৪ জঙ্গিঘাঁটি; নিহত ৪-৫ পাকিস্তানি সেনা

সেনা প্রধান বলেন, জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকেই কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান সেনা। যাতে কাশ্মীরে শান্তি নষ্ট হয়। ধীরে ধীরে কাশ্মীরে পরিস্থিতির উন্নতি হচ্ছে। কিন্তু কেউ একজন পেছনে কাজ করছে জঙ্গি ও এজেন্সির নির্দেশে। এরা কেউ দেশের ভেতরে, কেউ বাইরে রয়েছে বা পাকিস্তানে রয়েছে। এদিকে আজকের ঘটনাপর দ্বিপাক্ষিক সম্পর্কেও তার আঁচ পড়েছে। ইসলামাবাদে নিযুক্ত ভারতের উপ-রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে পাকিস্তান। গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন খোদ প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেনাপ্রধান বিপিন রাওয়াতের সঙ্গে তিনি ফোনে কথা বলেন। গোটা পরিস্থিতির খবর নেন। একই সঙ্গে প্রতি মূহূর্তের আপডেট তাঁকে জানানোর জন্য সেনা প্রধানকে নির্দেশ দিয়েছেন রাজনাথ।