পাকিস্তান অধিকৃত কাশ্মীরে পাল্টা আঘাত ভারতীয় সেনার, ধ্বংস ৪ জঙ্গিঘাঁটি; নিহত ৪-৫ পাকিস্তানি সেনা
ফাইল ফোটো (Photo: ANI)

শ্রীনগর, ২০ অক্টোবর: জঙ্গি অনুপ্রবেশ করাতে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন (Ceasefire violation) করে গুলি চালানোয় পাকিস্তানের (Pakistan) বিরুদ্ধে জবাবি আঘাত হানল ভারতীয় সেনা (Indian army)। পাকিস্তান অধিকৃত কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপ নিল সেনা। রবিবার পাকিস্তান অধিকৃত কাশ্মীরের (POK)একাধিক জঙ্গি ঘাঁটি উড়িয়ে দিল ভারতীয় সেনা। পাশাপাশি ৪-৫ পাক সেনাও নিহত হয়েছে বলে সূত্রের খবর। ধ্বংস হয়েছে ৪টি লঞ্চপ্যাড। এদিকে ভারতীয় সেনার জবাবি হামলার পর পাকিস্তান সেনার মুখপাত্র মেজর আসিফ ঘাফুর (Major General Asif Ghafoor) টুইট করেন। তিনি এক পাকিস্তান সেনার এক জওয়ান ও ৩ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে বলে দাবি করেন। পাশাপাশি তাঁর আরও দাবি গুলির লড়াইয়ে ৯ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন। টুইটে তিনি লেখেন, "জুরা, শাহকোট ও নওশেরি সেক্টরগুলিতে ইচ্ছাকৃতভাবে সাধারণ নাগরিকদের লক্ষ্য করে গুলি চালিয়েছে ভারতীয় সেনা। এর জবাব দেওয়া হয়েছে। ৯ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে ও বেশ কয়েকজন আহত হয়েছেন। ২টি ভারতীয় বাঙ্কার ধ্বংস করা হয়েছে। আমাদের একজন সেনা ও ৩ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। ২ জন সেনা ও ৫ জন সাধারণ নাগরিক আহত হন।"

রবিবার ভোরাত থেকে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে সীমান্তে গুলিবর্ষণ করে পাকিস্তান সেনারা। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) কুপওয়ারা জেলার তাংধর (Tangdhar) সেক্টরে রবিবার ভোররাত থেকে পাকিস্তানের গোলাগুলিতে শহিদ দুই সেনা জওয়ান ও একজন সাধারণ নাগরিক। আহত আরও তিন জওয়ান ও ৫ গ্রামবাসী। পাকিস্তানের ছোড়া গোলায় ক্ষতিগ্রস্ত অন্তত ৬টি বাড়ি। এরপরই পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনা। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের একাধিক জঙ্গি ঘাঁটি উড়িয়ে দিয়েছে তারা। তাংধর সেক্টরের উল্টোদিকে পাক অধিকৃত কাশ্মীরেই গজিয়ে উঠেছিল ওইসব ঘাঁটি। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী খবরে ৪-৫ জন পাকিস্তানি সেনা নিহত হয়েছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে। তাংধর সেক্টরের উল্টোদিকে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের (POK) অভ্যন্তরে অবস্থিত জঙ্গি শিবিরগুলিতে ভারতীয় সেনা হামলা শুরু করেছে। কাশ্মীরের তংধর সেক্টরের উল্টোদিকে পাক অধিকৃত কাশ্মীরের নীলম ঘাটেই গজিয়ে উঠেছিল ওইসব ঘাঁটি। গুঁড়িয়ে দেওয়া হয়েছে একাধিক লঞ্চ প্যাড ও জঙ্গি ঘাঁটি। ভারতীয় সেনাবাহিনী জঙ্গি শিবিরগুলিকে লক্ষ্য করে হামলা চালানোর জন্য আর্টিলারি গানের ব্যবহার করে। আরও পড়ুন: সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে সীমান্তে গুলি পাকিস্তান সেনার, কুপওয়ারায় শহিদ ২ জওয়ান; নিহত এক গ্রামবাসীও

ভারতীয় সেনা (Indian Army) এক বিবৃতিতে বলেছে, "আজ তাংধর সেক্টরে পাকিস্তান সেনাবাহিনীর যুদ্ধবিরতি লঙ্ঘন করে গুলি চালালে দু'জন ভারতীয় সেনা ও একজন সাধারণ নাগরিক নিহত হয়েছেন। পরে ভারতীয় সেনা পালটা জবাব দিয়েছে ভারতীয় সেনাও। তাতে পাকিস্তানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হতাহতের ঘটনাও ঘটেছে।" জানা যাচ্ছে, পাকিস্তানের তীব্র গোলাবর্ষণের কারণে কাঠুয়া জেলার হিরানগর সেক্টরের ময়নারি গ্রামের বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। জানা যাচ্ছে, পাকিস্তানের ভারী গোলাবর্ষণে একটি চালের গোডাউন, দুটি গাড়ি সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্থ হয়েছে এবং ক্ষতিগ্রস্ত হয়েছে গবাদি পশুদের রাখার জায়গাও। একটি গোশালা ধ্বংস হয়ে যায়। ওই গোশালায় ১৯টি গোরু ও একাধিক ভেড়ার মৃত্যু হয়েছে। স্থানীয় সূত্রে খবর, সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে চিত্রকূট গ্রামে। পাক গোলায় কয়েকটি বাড়ি কার্যত ধুলিসাৎ হয়ে গেছে। সব মিলিয়ে মোট ক্ষতিগ্রস্ত ৬টি বাড়ি।