নরেন্দ্র মোদির উপহারের নিলাম, ৫০০ টাকার ফোটো স্ট্যান্ড বিকোল ১ কোটিতে
নরেন্দ্র মোদি (File Photo)

দিল্লি, ১৭ সেপ্টেম্বর: জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) বেশকিছু উপহার উঠল নিলামে। ইতিমধ্যেই সেই উপহার সামগ্রীর বেশ কয়েকটি আকর্ষণীয় দামে নিলামে বিক্রি হয়ে গিয়েছে। মাত্র ৫০০ টাকা মূল্যের একটি ফোটো স্ট্যান্ড (Photo Stand)। যেটিতে নরেন্দ্র মোদির ছবি রয়েছে, সঙ্গে গুজরাতিতে লেখা একটা শুভেচ্ছা বার্তা। অনলাইন নিলামে সেই ছবির দাম উঠল এক কোটি টাকা (One Crore)। বিক্রিও হয়ে গেল সাত তাড়াতাড়ি। বাছুরকে দুধ খাওয়াচ্ছে গরু ধাতুর তৈরি এই ভাস্কর্যটিও উপহার মেয়েছিলেন নরেন্দ্র মোদি। সোমবারের অনলাইন নিলামে (Auction) তাও বিকিয়ে গেল। দেড় হাজার টাকার ভাস্কর্য বিক্রি হল ৫১ লক্ষ টাকায়। দেশজুড়ে মন্দা যতই বিজেপি সরকারেকে বিপাকে ফেলুক না কেন নরেন্দ্র মোদি কিন্তু হিরো, ভিলেন নন।

অন্তত এই নিলাম তার প্রমাণ দিচ্ছে। নাহলে সামান্য ফোটো স্ট্যান্ড যার ভিতরে কাগজের ছবি, ছবিটি মোদির। তাই ৫০০ টাকার জিনিস বিকিয়ে গেল ১ কোটি টাকায়, ভাবা যায়। গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী একদা নরেন্দ্র মোদিকে একটি রূপোর ঘট উপহার দিয়েছিলেন, অনলাইন নিলামে সেই ঘটটিও ওঠে। আর সবাইকে চমকে দিয়ে ঘটের দাম পৌঁছায় ১ কোটিতে। সেটিও বিক্রি হয়ে গিয়েছে। গত পাঁচ বছরে বহু দেশে সফর করেছেন নরেন্দ্র মোদি। সেখানে তাঁর গুণমুগ্ধের সংখ্যাও নেহাত কম নয়। সকলেই সাধ্যমতো উপহার নরেন্দ্র মোদিকে দিয়েছেন। দেশেও পেয়েছেন অগুন্তি উপহার। এর মধ্যে শাল, পাগড়ি, ছবি-সহ অনেক কিছুই রয়েছে। এই উপহার সামগ্রীর প্রকৃত মূল্য ২০০ টাকা থেকে শুরু করে আড়াই লক্ষ টাকার মধ্যে। এগুলিরও নিলাম চলছে, গত ১৪ তারিখে শুরু হওয়া এই নিলাম চলবে আগামী ৩ অক্টোবর পর্যন্ত। আরও পড়ুন-Narendra Modi Birthday: জন্মদিনে গান্ধীনগরের বাড়িতে মা হীরাবেনের সঙ্গে মধ্যাহ্ন ভোজ সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেখুন ছবি

মূলত নিলামে উপার্জিত টাকা নমামি গঙ্গে প্রকল্পে খরচ করা হবে। এখনও পর্যন্ত ২ হাজার ৭৭২টি উপহার বিক্রি হয়ে গিয়েছে। এরকম দেশবিদেশে পাওয়া প্রধানমন্ত্রী উপহার গুলি চাইলে আপনিও দেখতে পারেন। সেজন্য যেতে হবে দিল্লির ন্যাশনাল আর্ট গ্যালারি। pmmementos.gov.in এ লগ অন করে এই নিলামে আপনিও অংশ নিতে পারেন। গত ছমাসে প্রধানমন্ত্রী যা উপহার পেয়েছেন এখন সেসবেরই নিলাম চলছে।