15 August PM Speech: দুর্নীতি থেকে পরিবারবাদ, লালকেল্লায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণের সেরা পাঁচ
PM Narendra Modi (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১৫ অগাস্ট: দেশের ৭৫তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার নিয়ে লালকেল্লায় স্বাধীনতা দিবসে নবমবার দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিলেন মোদী। স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে এদিন লালকেল্লায় দাঁড়িয়ে মোদী অনবেক কথা বললেন। তার মধ্যে উল্লেখযোগ্য হল-দুর্নীতির বিরুদ্ধে লড়াই থেকে আগামী ২৫ বছরের মধ্যে ভারত উন্নত দেশে পরিণত হবে, দেশ দারুণভাবে উন্নতির দিকে এগিয়ে চলেছে, সহ নানা দাবি।

পাশাপাশি লালকেল্লায় দাঁড়িয়ে মোদী পরিবারতন্ত্রের প্রতি নিশানা করেন। 'দুর্নীতি' ও 'পরিবারতন্ত্র' ইস্যুতে লালকেল্লা থেকে হুঙ্কার দিলেন মোদী।  উন্নত ভারত নির্মাম, সব অর্থেই দাসত্ব বন্ধ করে একশো শতাংশ স্বাধীন বোধ করা, নিজেদের ঐতিহ্য এবং অতীতকে স্মরণ করে গর্ববোধ করা, একতা এবং নাগরিকদের কর্তব্য পালন৷  আরও পড়ুন-স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর তেরঙ্গা পাগড়ি, কোন বছর কী রং বেছে নেন মোদী দেখুন

আসুন দেখে নেওয়া যার লালকেল্লায় দাঁড়িয়ে স্বাধীনতার ৭৫তম বর্ষে প্রধানমন্ত্রী কী কী বললেন--

১) কঠোরভাবে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে চাই। ভারতের মত দেশে একদিকে মানুষ থাকার জায়গা পাচ্ছে না, দারিদ্রতার সঙ্গে লড়ছে, তখন কিছু লোক আছে যারা চুরির মাল রাখার জায়গা পাচ্ছে না। দুর্নীতিকে সামাজিক বয়কট করতে হবে। উইপোকার মতো দুর্নীতি দেশকে শেষ করছে। যারা চুরির টাকা লুটেছে তাদের সেই টাকা ফেরত দিতে হবে। কাউকে রেয়াত করা হবে না। অনেকেই দুর্নীতির পরেও, তাঁদের নেতাদের সমর্থন করছেন। এভাবে দেশকে ধ্বংসের পথে নিয়ে যাবে দুর্নীতি।"

২)আত্মনির্ভর ভারত আমাদের শপথ। আমাদের সে দিকে এগোতেই হবে। ২০৪৭ সালে স্বাধীনতার একশো বছর পূরণ হবে৷ সেকথা মাথায় রেখে এ দিনই পাঁচ সংকল্পের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী৷ নরেন্দ্র মোদীর কথায় যা 'পাঁচ প্রাণ'৷

৩) পরিবারবাদী রাজনীতি পরিবারের জন্য দারুণ হয়, কিন্তু দেশের জন্য নয়। দেশের পাশাপাশি দেশীয় সংস্থাগুলোকেও পরিবারবাদ থেকে বাঁচাতে হবে। ভাই-ভাতিজাবাদ, পরিবারবাদ আমাদের অনেক সংস্থায় জড়িয়ে আছে।

৪) ভারতে কর্মসংস্থান ক্রমশ বাড়ছে। রোজগারের পথ ক্রমশ খুলছে।

৫) আমরা মহিলাদের অপমান করছি। আমাদের প্রতিজ্ঞা করতে হবে, কেউ যেন নারীদের অপমান না করি। নারীরা এগোলে দেশ এগোবে।