Narendra Modi At Assocham:গত ৬ বছরে খাদের কিনারে থাকা ভারতীয় অর্থনীতিকে স্থিতিশীল করেছে বিজেপি সরকার, নরেন্দ্র মোদি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ২০ ডিসেম্বর: অ্যাসোচেমের বার্ষিক কনফারেন্সে (ASSOCHAM Annual Conference) ভাষণ দিতে গিয়ে নরেন্দ্র মোদি (PM Narendra Modi) বর্তমান বিজেপি সরকারের জয়গান গাইলেন। কেন্দ্রের বিজেপি সরকার যে ভারতের ঝিমিয়ে পড়া অর্থনীতিকে ফের জাগিয়ে তুলেছে তা-ও বলতে ছাড়লেন না। তিনি বলেন, “গত পাঁচ থেকে ছয়বছর আগে ভারতের অর্থনীতি একেবারে খাদের কিনারে এসে দাঁড়িয়েছিল। বিজেপি সরকার শুধু সেই অর্থনীতিকে অনুকূল পরিস্থিতিতেই নিয়ে এসেছে শুধু নয়, বরং ভারতীয় অর্থনীতিকে শৃঙ্খলাবদ্ধ করেছে বর্তমান সরকার। শিল্পপতিদের দশক পুরোনো দাবিদাওয়াও মিটিয়েছে।আমরা ভারতীয় অর্থনীতিকে নতুন রূপ দিতে বদ্ধপরিকর। প্রযুক্তিকে ব্যবহার করে অর্থনীতির পালে দ্রুত গতি আনাই আমাদের লক্ষ্য।”

বাণিজ্যে শীর্ষ স্থান দখল করতে হলে উদ্যোগপতিদের দিনরাত এক করে খাটার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। তেমনই যদি দেশের নীতিমালায় পরিবর্তন আনা জরুরি হয়ে পড়ে তাহলে একেবারে তৃণমূল স্তর থেকে তথা শূন্য থেকে শুরু করাই শ্রেয় বলে মনে করেন নরেন্দ্র মোদি। এই মুহূর্তে বিজনেস ব়্যাংকিংয়ের ১৪ ধাপ এগিয়েছে ভারত। আগে ৭৭ নম্বরে ছিল এখন ৬৩-তে অবস্থান করছে। আরও পড়ুন-Pakistan Terror Groups Can Target PM Narendra Modi: দিল্লিতে এবার পাক জঙ্গিদের নিশানায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, গোয়েন্দা দপ্তরের রিপোর্ট

কীভাবে স্বচ্ছতা বজায় রেখে দক্ষতার সঙ্গে আয়কর দপ্তরকে কাজে লাগিয়েছে কেন্দ্রের সরকার তার বিশদ ব্যাখ্যা দেন প্রধানমন্ত্রী। গত কয়েক বছরে বিদেশি লগ্নি যে ভারতীয় অর্থনীতিতে কতটা সুপ্রভাব ফেলেছে তারও ব্যাখ্যা দেন তিনি। বলেন এটিকে ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট না বলে তিনি বলতে চান ফার্সট ডেভেলপ ইন্ডিয়া। অর্থাৎ তাঁর কথায় এফডিআই-এর (Foreign Direct Investment) হাত ধরে দ্রুত উন্নতি করছে ভারতের অর্থনীতি।