PM Narendra Modi: শিয়রে বিহার বিধানসভা নির্বাচন, ১৪ হাজার কোটি টাকার হাইওয়ে প্রকল্পের শিলান্যাস নরেন্দ্র মোদির
PM Narendra Modi. (Photo Credit: PBNS)

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: বিহারে বিধানসভা নির্বাচনের (Bihar Assembly Election 2020) আগে কল্পতরু নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সোমবার সবমিলিয়ে ১৪ হাজার কোটি টাকার ন'টি প্রকল্পের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি বিহারের (Bihar) গ্রামগুলিতে হাইস্পিড ইন্টারনেট পরিষেবার জন্য "হার গাঁও অপটিক্যাল ফাইবার কেবল"-র (Har Gaon Optical Fibre Cable) অর্থাৎ বিহারের সমস্ত জায়গায় এবার মিলবে দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা। সোমবার হাইওয়ে প্রকল্পের পাশাপাশি ইন্টারনেট পরিষেবারও ভিত্তিপ্রস্থর করলেন তিনি।

বিহারে আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য পুরোদমে চলছে প্রস্তুতি। করোনা-আবহে নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখতে বিহারে পৌঁছেছে নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। আশঙ্কা করা হচ্ছে, খুব দ্রুত নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণা করবে নির্বাচন কমিশন। আর তার আগেই বিহারে আরজেডি-কে পরাস্ত করতে কোমর বেঁধে নামছে বিজেপি। এদিন হাইওয়ে প্রজেক্টের সূচনা করে নরেন্দ্র মোদি বলেন, "দেশের পরিকাঠামোর উন্নয়নে যত বেশি বিনিয়োগ করা হবে। তত দেশ উন্নয়নের পথে এগিয়ে যাবে। দেশজুড়ে হাইওয়ে তৈরির কাজ দ্বিগুণ গতিতে এগোচ্ছে। এছাড়া রাস্তা সংস্করণের কাজে যে পরিমাণ টাকা বিনিয়োগ করা হয়, তা আগের থেকে ৫ গুণ বেশি বেড়েছে।"

এখানেই শেষ নয়। বিহারে নদীর উপর সেতু নির্মাণ তৈরির কাজও চলছে জোরকদমে। নরেন্দ্র মোদি বলেন, বিহার জুড়ে নদীর উপরে ১৭টি সেতু তৈরির কাজ চলছে। রাজ্যের উন্নয়নে আগামী ৫ বছরের জন্য ১১০ লাখ বরাদ্দ করেছে কেন্দ্র। এরমধ্যে শুধুমাত্র হাইওয়ে তৈরির জন্যই বরাদ্দ করা হয়েছে ১৯ লাখ টাকা। জাতীয় সড়ক তৈরির কাজ দ্রুত গতিতে এগোচ্ছে। বিহারের পশ্চিমাংশের সঙ্গে পূর্বদিকের সংযোগস্থাপনের জন্যও ৪ লেনের ৬টি প্রজেক্ট চলছে। এছাড়া নদীর উপরে মোট ১৭টি সেতু তৈরির পরিকল্পনা চলছে।