Modi Inaugurates Solar Project in Rewa: এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
PM Narendra Modi and 750 MW Solar Project set up at Madhya Predesh's Rewa. (Photo Credit: ANI)

ভোপাল, ১০ জুলাই: শুক্রবার মধ্যপ্রদেশের রেওয়াতে (Rewa District) এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ কেন্দ্রের (Solar Project) উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সোলার প্ল্যান্টের উদ্বোধন করেন তিনি। মোদি জানান, এই সোলার প্ল্যান্ট থেকে মধ্যপ্রদেশের শিল্পগুলি বিদ্যুৎ পাবে। এছাড়াও বিদ্যুৎ পাবে দিল্লি মেট্রো।

উদ্বোধনের পর মোদি বলেছেন, "শুধু আজ নয়, একবিংশ শতাব্দীতে অন্যতম গুরুত্বপূর্ণ হতে চলেছে সৌরশক্তি। সৌরশক্তি সুনিশ্চিত, শুদ্ধ ও সুরক্ষিত। আজ ইতিহাস তৈরি করল রেওয়া। নর্মদা ও সাদা বাঘের জন্য পরিচিত ছিল রেওয়া। এবার তার সঙ্গে যুক্ত হল এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র।" আরও পড়ুন : COVID-19 Cases In India: একদিনে সর্বাধিক সংক্রমণ ২৫,৫০৬; ভারতে করোনা আক্রান্ত ৮ লাখ ছুঁই ছুঁই

এই সোলার প্ল্যান্ট ৭৫০ মেগাওয়াট আল্ট্রা মেগা সোলার ক্ষমতা সম্পন্ন। প্রতি বছর ১৫ হাজার টন কার্বন ডাই অক্সাইড বাতাসে কম মিশবে। খরচ হয়েছে ৪ হাজার ৫০০ কোটি টাকা। কেন্দ্রের তরফ থেকে আরও ১৮৩ কোটি টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়েছে এই সোলার পার্কটির উন্নয়নে খরচ করার জন্য। এই সৌরবিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপন্ন বিদ্যুৎ সরবরাহ করা হবে দিল্লির মেট্রো রেলে। ২৪% সরবরাহ করা হবে গণপরিবহনের মাধ্যমগুলির ক্ষেত্রে। আর বাকি বিদ্যুৎ অন্য রাজ্যগুলিকে দেওয়া হবে।