উঠল না কাশ্মীর প্রসঙ্গ, 'ভারত-চিন সম্পর্কের নতুন যুগ শুরু' শি জিনপিং-র সঙ্গে ঘরোয়া আলোচনায় বললেন নরেন্দ্র মোদি
প্রতিনিধি পর্যায়ের বৈঠকে নরেন্দ্র মোদি ও শি জিনপিং (Photo Credits: PIB)

মামল্লাপুরম, ১২ অক্টোবর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping) আজ শনিবার দ্বিতীয় দফায় তাঁদের অনানুষ্ঠানিক বৈঠক (Informal Summit) সারলেন। মমল্লমপুরমের ফিশারম্যান কভ রিসর্টে (Taj Fisherman's Cove Resort and Spa) প্রতিনিধিদের নিয়ে মুখোমুখি বৈঠক করন মোদি ও জিনপিং। দু’দেশের বাণিজ্যিক সম্পর্ককে আরও মজবুত করার উপর জোর দিলেন দু'জনেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর বিবৃতিতে বলেন, উহান বৈঠক দুই দেশের সম্পর্কে বিশ্বাস গড়ে তোলে কিন্তু 'চেন্নাই ভিশন' ভারত-চিন সম্পর্কের নতুন যুগ শুরু হল। বৈঠকে ছিলেন বিদেশমন্ত্রী এস জয় শংকর, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, বিদেশ সচিব বিজয় গোখলেসহ অন্য আধিকারিকরা।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, "উহান বৈঠক আমাদের সম্পর্কের ক্ষেত্রে একটি নতুন গতি ও বিশ্বাস জাগিয়ে তুলেছে এবং আজকের 'চেন্নাই সংযোগ' ভারত-চিন সম্পর্কের ক্ষেত্রে নতুন যুগের সূচনা হয়েছে।" গত বছর চিনের উহান শহরে প্রথম অনানুষ্ঠানিক ভারত-চিন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। প্রধানমন্ত্রী যোগ করে বলেন, "গত বছর উহানে ভারত ও চিনের মধ্যে প্রথম অনানুষ্ঠানিক শীর্ষ সম্মেলন আমাদের সম্পর্কের ক্ষেত্রে নতুন স্থিতিশীলতা সৃষ্টি করেছিল এবং নতুন গতিবেগ দিয়েছে। আমাদের দুই দেশের মধ্যে কৌশলগত যোগাযোগও বৃদ্ধি পেয়েছে।" আরও পড়ুন: Mamallapuram Summit Day 2: চেন্নাইয়ে পাঁচতারা হোটেলে চলছে চিন ও ভারতের প্রতিনিধি দলের বৈঠক

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, "আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমাদের পার্থক্যগুলি বুদ্ধিমত্তার সঙ্গে পরিচালনা করব এবং তাদের বিরোধে পরিণত হতে দেব না। আমরা আমাদের উদ্বেগ নিয়ে সংবেদনশীল থাকব। বিশ্বের শান্তি ও স্থিতিশীলতায় এই সিদ্ধান্ত অবদান রাখবে।" আতিথেয়তার জন্য ভারত ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদও জানিয়েছেন জিনপিং। তিনি বলেন, "আপনার আতিথেয়তা দেখে আমরা সত্যিই অভিভূত হয়েছি। আমি এবং আমার সহকর্মীরা এটি খুব গভীরভাবে অনুভব করেছি। এটি আমার এবং আমাদের জন্য একটি স্মরণীয় অভিজ্ঞতা হবে।" শুক্রবার প্রধানমন্ত্রী মোদির সঙ্গে তাঁর স্পষ্ট এবং হৃদয় থেকে হৃদয়ের কথোপকথন হয়েছে বলেও জিনপিং উল্লেখ করেন। প্রতিনিধি পর্যায়ের আলোচনার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাষ্ট্রপতি শই জিনপিং কিছুটা সময় কাটান তাজ ফিশারম্যান কোভ রিসর্টে। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চিনা রাষ্ট্রপতিতে হাতে বোনা রেশমের প্রতিকৃতি উপহার দেন। এই প্রতিকৃতিতে শি জিনপিং-র একটি প্রতিকৃতি রয়েছে।

দুদেশের প্রতিনিধি পর্যায়ের আলোচনার পর বিদেশ সচিব বিজয় গোখলে (Vijay Gokhale) বলেন, "দুই নেতা আজ প্রায় ৯০ মিনিট কথা বলেছেন। তারপর প্রতিনিধিদলের আলোচনা হয়েছে। সবশেষে প্রধানমন্ত্রীর দেওয়া লাঞ্চে যোগ দেন চিনের প্রেসিডেন্ট। বাণিজ্য, বিনিয়োগ ও পরিষেবা নিয়ে আলোচনা করার জন্য একটি নতুন মেকানিজম চালু করা হবে বলে দুই দেশ একমত হয়েছে। ভারতের তরফে এই বিষয়টি দেখবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)।" তিনি আরও বলেন, "এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে উভয় দেশের জনগণকে সম্পর্কের বাঁধনে বাঁধতে হবে। এ নিয়ে মতামত বিনিময় হয়েছে।" দুই রাষ্ট্রপ্রধানের আলোচনায় কাশ্মীর প্রসঙ্গ আসেনি বলেও জানিয়ে দেন বিজয় গোখলে। তিনি বলেন, "কাশ্মীর ইস্যু আলোচনায় উঠে আসেনি এবং আলোচনা হয়নি। এটা নিয়ে আমাদের বক্তব্য একেবারে স্পষ্ট যে কাশ্মীর নিয়ে যা সিদ্ধান্ত তা আমাদের অভ্যন্তরীণ বিষয়।" তিনি আরও বলেন, ক্রমবর্ধমান বিশ্ব সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার চ্যালেঞ্জ মোকাবেলা করা গুরুত্বপূর্ণ বলে দুই রাষ্ট্রনেতা একমত হয়েছেন। পরবর্তী শীর্ষ সম্মেলনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিনে জিনপিং আমন্ত্রণ জানিয়েছেন বলেও জানান বিজয় গোখলে। তিনি বলেন, "প্রধানমন্ত্রী মোদি আমন্ত্রণ গ্রহণ করেছেন। তারিখ পরে ঠিক করা হবে।"