PM নরেন্দ্র মোদির কড়া নির্দেশ মন্ত্রীদের- সকাল ৯.৩০টার মধ্যে আসতে হবে অফিস, ঘরে বসে কাজ করলে চলবে না
নরেন্দ্র মোদী। (File Image)

নয়া দিল্লি, ১৩ জুন: গোটা দেশের মানুষের বিপুল আশীর্বাদ নিয়ে ফের ক্ষমতায় ফিরেছেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। টানা দু বার একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ইতিহাস গড়েছে বিজেপি (BJP)। গুজরাট (Gujrat) থেকে দিল্লি (Delhi), কর্নাটক (Karnatak) থেকে ত্রিপুরা (Tripura)। রাজস্থান থেকে মহারাষ্ট্র। দেশের সর্বত্র একেবারে একচেটিয়াভাবে জিতেছে বিজেপি। আর দেশের মানুষের এই আশীর্বাদকে সম্মান জানাতে মোদি তাঁর মন্ত্রীদের থেকে আরো ভাল কাজ চান।

ঐতিহাসিক জয়ের পর আত্মতুষ্টি নয়, বরং সরকারী কাজে কাজে আরও গতি পেয়ে যাক সেটাই চান মোদি। আর সেটার জন্য সবচেয়ে আগে কেন্দ্রীয় মন্ত্রীদের কাজ দৃষ্টান্ত হয়ে থাকুক চান প্রধানমন্ত্রী। আরও পড়ুন- তিন তালাক বিল: ১৭তম লোকসভার প্রথম অধিবেশনেই ফের পেশ হতে চলেছে

তাই মোদি টু মন্ত্রিসভার মন্ত্রীদের বেশ কিছু নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে মোদি তাঁর মন্ত্রিসভার সদস্যদের প্রধান যে দুটি নির্দেশ দিলেন সেগুলি হল-১) সকাল ৯.৩০টা-র মধ্যে কাজে আসতে হবে, ২) আর বাড়ি থেকে কাজের প্রবণতা যাতে না আসে তা দেখা। পাশাপাশি তিনি নির্দেশ দিয়েছেন ৪০ দিনের সংসদ অধিবেশনে বাইরে যাওয়ার পরিকল্পনা না রেখে, অধিবেশনে থাকতে। প্রধানমন্ত্রী নিজে খুব সকালে উঠে যোগব্যয়াম সেরে সকাল সকাল কাজ শুরু করেন। মোদি চান তাঁর মন্ত্রীরাও সকাল সকাল কাজে ঝাঁপিয়ে কর্মসংস্কৃতির দৃষ্টান্ত তৈরি করুন। 'ওয়ার্ক ফর্ম হোম' নামে দেশজুড়ে যে কাজের নতুন নিয়ম তৈরি হয়েছে সেটা নিজের কেন্দ্রীয় মন্ত্রিসভায় চান না প্রধানমন্ত্রী। আর চান না বলেই মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন ঘর থেকে কাজ না করে, অফিসে আসার।

এর পাশাপাশি নরেন্দ্র মোদি তাঁর মন্ত্রিসভার সদস্যদের আগামী ১০০ দিনের মধ্যে আগামী পাঁচ বছরের অ্যাজেন্ডা বা পরিকল্পা তৈরি করতে বলেছেন। সঙ্গে মোদি চান তিন তালাক বিল সহ নতুন সরকারের শুরুতেই সে সব অসমাপ্ত কাজ সেরে ফেলতে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, মোবাইলের সিমের জন্য আধার নম্বর নেওয়া যাবে না বলে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল। কিন্তু আগেই আধার নম্বর নিয়ে ফেলা মোবাইল পরিষেবা সংস্থা, ব্যাঙ্কগুলি সমস্যায় পড়েছিল। স্বেচ্ছায় আধার নম্বর দেওয়ার রাস্তা খুলতে আধার বিলে সংশোধন করতে এ বার বিল আনা হবে।