তিন তালাক বিল: ১৭তম লোকসভার প্রথম অধিবেশনেই ফের পেশ হতে চলেছে
Muslim Women Representational Image (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১৩ জুন: তিন তালাক বিল (Triple Talaq Bill)পাশ করতে ফের নয়া উদ্যোমে নামছে নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ঐতিহাসিক জয়ের পর মোদি সরকার ফের সংসদে তিন তালাক বিল পেশ করে, পাশ করাতে চায়। গতবার ১৬তম লোকসভায় বিরোধীদের আপত্তিতে দু'বার এই বিল আটকে যায়। কারণ লোকসভায় বিজেপি (BJP) সংখ্যাগরিষ্ঠ থাকলেও, রাজ্যসভায় প্রয়োজনীয় সংখ্যার অভাব থাকায় তিন তালাক বিলটি পাশ করানো যায়নি। আগামী ১৭ জুন, সোমবার থেকে শুরু হচ্ছে ১৭তম লোকসভার প্রথম অধিবেশন।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেরেকর জানান, নতুন তিন তালাক বিলটি ১৭তম লোকসভার প্রথম অধিবেশনেই পেশ করা হবে। সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাসের সঙ্গে এই বিলে লিঙ্গবৈষম্য দূর করারও লক্ষ্য নেওয়া হচ্ছে। তিন তালাক অবৈধ বলে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। আরও পড়ুন-পাক আকাশ পথে কাজাখস্তানে যাবেন না নরেন্দ্র মোদী, জানিয়ে দিল বিদেশমন্ত্রক

শীর্ষ আদালতের তরফে কেন্দ্রকে এ নিয়ে আইন প্রনয়ন করতে বলা হয়। সেই মতো আইন তৈরি করে মোদী সরকার। কিন্তু দু’দফায় সংসদে পেশ করেও তা পাস করাতে পারেনি কেন্দ্র। গ্রেফতার হলে আদালত থেকে জামিন পাওয়া যাবে। আদালতে স্বামী-স্ত্রীর মিটমাটের সুযোগ থাকবে। এবং মিথ্যা অভিযোগ কমাতে একমাত্র প্রতারিত মহিলা ও তাঁর রক্তের সম্পর্কের আত্মীয়রাই পুলিশে নালিশ জানাতে পারবেন। এই সব ব্যবস্থা থাকছে এ বারের তিন তালাক বিলেও।

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি এবার ৩০৩টি আসন জিতেছে, আর NDA জিতেছে ৩৫৪টি আসন। ফলে লোকসভায় তিন তালাক বিল যে অনায়াসে পাশ হবে তা নিয়ে সন্দেহ নেই। তবে রাজ্যসভায় এখনও বিজেপির সংখ্য়ার অভাব রয়েছে। তবে দেশের বিভিন্ন অংশে যেভাবে বিরোধী দলে ভাঙন ধরেছে, তাতে রাজ্যসভাতে তিন তালাক বিলটি এলে কি হয় সেটা দেখার। প্রসঙ্গত, ষষ্ঠদশ লোকসভার শেষ অধিবেশনে মোদি সরকার মুসলিম মহিলা বৈবাহিক অধিকাররক্ষা বিলটি পেশ করেছিল।