Modi Cabinet: নরেন্দ্র মোদী মন্ত্রিসভার সম্প্রসারণ জল্পনা, জানুন কারা কারা কেন্দ্রীয় মন্ত্রী হতে পারেন, বাংলার কেউ আছেন কি

নতুন দিল্লি, ১২ জুন: জোর জল্পনা। দেশের রাজধানী রাজনৈতিক মহলে কান পাতলেই শোনা যাচ্ছে নরেন্দ্র মোদী মন্ত্রিসভার সম্প্রসারণ হতে চলেছে (Modi Cabinet Expansion Buzz )। দিল্লিতে করোনার দ্বিতীয় ঢেউ একবারে কমতির দিকে। আবার ছন্দে ফিরতে চলেছে দিল্লি। আর এরপরই সক্রিয় হচ্ছে দেশের রাজনীতি। বাংলায় ভোটে হারের পর সতর্ক বিজেপি আগামী বছর উত্তরপ্রদেশ, পঞ্জাব, গোয়া সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ রাজ্যে বিধানসভা নির্বাচন। উত্তরপ্রদেশের নির্বাচনকে লোকসভার সেমিফাইনাল বলে ধরা হয়। তার আগে মোদী ক্যাবিনেটে সম্প্রসারণ হতে চলেছে। চলতি মাস জুনের শেষ বা জুলাইয়ের শুরুতে হতে পারে এই মন্ত্রিসভার সম্প্রসারণ। ২০১৯ সালের ৩০ মে নরেন্দ্র মোদী দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর থেকে একবারও মন্ত্রিসভার সম্প্রসারণ বা রদবদল হয়নি। আরও পড়ুন: Mukul Roy: মুকুল রায়ের পর এবার কার দলবদলের পালা! বাড়ছে জল্পনা, চলছে হিসেব

গতকাল, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে। এরপরই জল্পনা জোরদার হয় কেন্দ্রীয় মন্ত্রিসভায় সম্প্রসারণ হতে চলেছে। এখন নরেন্দ্র মোদীকে ছাড়া মোট ৫৯জন কেন্দ্রীয় মন্ত্রী আছেন---

বাংলা থেকে কিছু সাংসদের মন্ত্রী হওয়া নিয়ে জল্পনা চলছে। যাদের মধ্যে দিলীপ ঘোষ, লকেট চট্টোপাধ্যায়, নিশীথ প্রমাণিকের নাম ভাসছে।  বাংলা থেকে বিজেপির দু'জন কেন্দ্রীয় মন্ত্রী আছেন, বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী। বাংলায় ভোটে বিপর্যয়ের পর দিলীপদের মন্ত্রিসভায় রাখা হয় কি না সেটাই দেখার।

আসুন দেখে নেওয়া যাক বিজেপি-র কোন চার নেতার ক্যাবিনেট মন্ত্রী হওয়ার সম্ভাবনা আছে---

১) জ্যোতিরাদিত্য সিন্ধিয়া (Jyotiraditya Scindia)  (মধ্যপ্রদেশ): কংগ্রেস ছেড়ে বিজেপিতে এসে নরেন্দ্র মোদীক-অমিত শাহকে মধ্যপ্রদেশ উপহার দিয়েছিলেন। মধ্যপ্রদেশ থেকে ২০ জন বিধায়ক নিয়ে এসে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া ভেঙে দিয়েছিলেন কংগ্রেসের কমলনাথ সরকার। তবে এখন সেভাবে সিন্ধিয়া কিছু পাননি। এবার তাঁকে গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হতে পারে।

২) সর্বানন্দ সোনওয়াল (Sarbananda Sonowal) (অসম): অসমে মুখ্যমন্ত্রী হয়ে ভাল কাজ করেছিলেন। তারপর তাঁর নেতৃত্বে লড়েই চলতি বছর অসমে বিধানসভায় বড় জয় পায় বিজেপি। কিন্তু অসম ক্ষমতার রাজনীতির দাঁড়িপাল্লায় সমতা রাখতে গিয়ে মুখ্যমন্ত্রীর পদ থেকে সরতে হয় সর্বানন্দকে। তাঁর বদলে মুখ্যমন্ত্রী করা হয় হিমন্ত বিশ্ব শর্মাকে। সেই সর্বানন্দকে এবার গুরুত্বপূর্ণ মন্ত্রক দেওয়া হতে পারে।

৩) সুশীল কমার মোদী (Sushil Kumar Modi) (বিহার): বিহার বিধানসভা নির্বাচনে নীতীশ কুমারের জেডি (ইউ) খারাপ ফল করলেও বিজেপি দারুণ ফল করায় রাজ্যে ক্ষমতায় ফেরে বিজেপি। এনডিএ-র মধ্যে বেশি আসনে জিতলেও বিজেপির সুশীল মোদীকে মুখ্যমন্ত্রী করা হয়নি। বরং অনেক কম আসনে জেতা জেডি(ইউ)-য়ের নীতীশ কুমারকেই মুখ্যমন্ত্রী রেখে লদেওয়া হয়। তাই সুশীল কুমার মোদীকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় দায়িত্বশীল পদ দেওয়া হতে পারে।

৪) অনুপ্রিয়া প্যাটেল (Anupriya Patel) (উত্তর প্রদেশ): সামনেই উত্তর প্রদেশের ভোট। করোনা কালে যোগী আদিত্যনাথকে নিয়ে রাজ্যে ক্ষোভ আছে। এমন সময় শরিক দল আপনা দলকে হাতছাড়া করতে চায় না বিজেপি। আর তাই আপনা পার্টির প্রধান অনুপ্রিয়া প্যাটেলকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে। প্রথম মোদী সরকারে মন্ত্রিসভার সদস্য ছিলেন তিনি। কিন্তু মোদী টু সরকারে তিনি বাদ পড়েন।