Narendra Modi In Red Fort (Photo Credit: File Photo/Twitter)

দেশের ৭৭ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রীর ভাষণে উঠছে এল দেশের বিভিন্ন রাজ্যের প্রাকৃতিক বিপর্যয়। সাম্প্রতিক ঘটে চলা প্রবল বৃষ্টির কারণে ব্যপক ক্ষতির সম্মুখীন হয়েছে উত্তরের বেশ কয়েকটি রাজ্য। পাহাড়ি উপত্যকায় ভূমিধ্বস এবং প্রবল বৃষ্টির কারণে সমস্যায় পড়েছেন সেখানকার সাধারণ মানুষ। পর্যটকরাও আটকে পড়েন পাহাড়ি এলাকা ভ্রমণের সময়।

এই বিষয়ে প্রধানমন্ত্রী জানান, "এই সময় প্রাকৃতিক দুর্যোগ দেশের বিভিন্ন প্রান্তে অভাবনীয় সংকট তৈরি করেছে। আমি সহানুভূতি ব্যক্ত করছি সেই সমস্ত পরিবারের প্রতি যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন।"  তিনি আরও জানিয়েছেন যে এই সংকটের মূহূর্তে কেন্দ্র এবং রাজ্য ক্ষতিগ্রস্থ পরিবারের দাঁড়াবে যাতে তারা আবার নতুন জীবন শুরু করতে পারে।

স্বাধীনতা দিবসের আগএই উত্তরাখন্ড এবং হিমাচল প্রদেশে ব্যাপক ভূমিক্ষয়ের জেরে প্রাণ হারিয়েছেন বহু মানুষ।আবহাওয়া দফতরের তরফে হিমাচল প্রদেশ এবং উত্তরাখন্ডে ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে।

হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং জানিয়েছেন সোমবার ভূমিধ্বসের কারণে প্রাণ হারিয়েছেন প্রায় ৫০ জন মানুষ। উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি বন্যা বিধ্বস্ত এলাকাগুলিকে হেলিকপ্টারের মাধ্যমে পর্যবেক্ষন করেন।

দেশের মানুষকে বার্তা দেওয়ার আগে রাজঘাটে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জ্ঞাপন করেন। অফিসিয়াল এক্স হ্যান্ডেলে দেশবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী।

এবছর ৭৭ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে অমৃত মহোৎসব পালিত হবে দেশে। যা ১২ মার্চ ২০২১ সালে গুজরাটের সবরমতী আশ্রম থেকে শুরু করেছিলেন প্রধানমন্ত্রী।