Rahul Gandhi Slams Modi: 'প্রধানমন্ত্রী কাপুরুষ, ভারতের অঞ্চল চিনের হাতে তুলে দিয়েছেন'; তোপ রাহুল গান্ধির
রাহুল গান্ধি ও নরেন্দ্র মোদি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১২ ফেব্রুয়ারি: গতকাল পূর্ব লাদাখর পরিস্থিতি নিয়ে সংসদে বিবৃতি দিয়েছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh)। আর তা নিয়ে সরকার ও নরেন্দ্র মোদিকে বিঁধলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি (Rahul Gandhi)। তাঁর দাবি, নরেন্দ্র মোদি ভারতের এলাকা চিনক দিয়ে দিয়েছেন। রাহুল বলেন, "গতকাল, প্রতিরক্ষা মন্ত্রী পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে একটি বিবৃতি দিয়েছেন। আমরা দেখতে পাচ্ছি যে আমাদের সেনারা এখন ফিঙ্গার ৩তে চলে আসছে। ফিঙ্গার ৪ আমাদের অঞ্চল। এখন, আমরা ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৩-তে চলে এসেছি। মিস্টার মোদি কেন চিনাদের কাছে আমাদের অঞ্চল ছেড়ে দিয়েছেন?"

পূর্ব লাদাখের প্যাংগং লেক (Pangong Lake) সংলগ্ন এলাকা থেকে সেনা সরানো নিয়ে চিনের (China) সঙ্গে ভারতীয় সেনার সমঝোতা হয়েছে বলে আজ সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সংসদে রাজনাথ আরও জানান, প্যাংগং লেকের উত্তর প্রান্তে ফিঙ্গার ৮ পর্যন্ত বাহিনী রেখে দেবে চিন। অন্যদিকে, ফিঙ্গার ৩ পর্যন্ত সেনা মোতায়েন রাখবে ভারত। মাঝের অংশে কেউই টহল দিতে পারবে না। এছাড়াও ২০২০ এপ্রিল থেকে লেকের উত্তর ও দক্ষিণ প্রান্তে উভয় পক্ষ যে যে কাঠামো গড়েছে তা সরিয়ে আগের পরিস্থিতিতে ফিরিয়ে দেওয়া হবে। আরও পড়ুন: India-China Disengagement Process: প্যাংগং লেকের উত্তর প্রান্ত থেকে ট্যাঙ্ক সরাচ্ছে চিন, ভিডিও প্রকাশ ভারতীয় সেনার

আজ এই বিষয়ে রাহুল বলেন, "প্রতিরক্ষামন্ত্রী সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত অঞ্চল - দেপসাং সমভূমি - যেখান থেকে চfন প্রবেশ করেছে সেই সম্পর্কে একটি শব্দও বলেনি। সত্য কথাটি হল প্রধানমন্ত্রী ভারতের অঞ্চলটি চিনের হাতে তুলে দিয়েছেন। তাঁকে অবশ্যই দেশকে জবাব দিতে হবে। প্রধানমন্ত্রী এমন কাপুরুষ যে চিনাদের সামনে দাঁড়াতে পারেন না। তিনি আমাদের সেনাবাহিনীর ত্যাগের উপরে থুথু দিচ্ছেন। তিনি আমাদের সেনাবাহিনীর ত্যাগের প্রতি বিশ্বাসঘাতকতা করছেন। ভারতে কাউকেই এটি করার অনুমতি দেওয়া উচিত নয়।"