India-China Disengagement Process: প্যাংগং লেকের উত্তর প্রান্ত থেকে ট্যাঙ্ক সরাচ্ছে চিন, ভিডিও প্রকাশ ভারতীয় সেনার
ট্যাঙ্ক সরাচ্ছে চিন (Photo: ANI)

নতুন দিল্লি, ১১ ফেব্রুয়ারি: পূর্ব লাদাখের প্যাংগং লেক (Pangong Lake) সংলগ্ন এলাকা থেকে সেনা সরানো নিয়ে চিনের (China) সঙ্গে ভারতীয় সেনার সমঝোতা হয়েছে বলে আজ সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh)। এই ঘোষণার কয়েক ঘণ্টা পরই চিনের পিপলস লিবারেশন আর্মির সেনা সরানোর ভিডিও প্রকাশ করল ভারতীয় সেনা। ভিডিওতে ভারতীয় সেনার মুখোমুখি অবস্থান থেকে চিনা বাহিনীকে তিনটি ট্যাঙ্ক সরাতে দেখা যাচ্ছে। ভিডিওতে দুই দেশের মিলিটারি কমান্ডারদের বৈঠকের ছবিও দেখা গেছে।

আজ লোকসভায় প্রতিরক্ষামন্ত্রী বলেন, প্যাংগং লেকের উত্তর ও পশ্চিম প্রান্তে অস্ত্র পরিহার করতে সম্মত হয়েছে দুই দেশ। রাজনাথ বলেন, আমি এটা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, চিনা সেনার সঙ্গে নিরন্তর আলোচনা ও আমাদের সুচিন্তন পদ্ধতির দৌলতে আমরা প্যাংগং লেকের উত্তর ও পশ্চিম প্রান্তে যৌথ নিরস্ত্রীকরণ চুক্তিতে পৌঁছতে সক্ষম হয়েছি। সম্পূর্ণ ডিসএনগেজমেন্টের ৪৮-ঘণ্টার মধ্যে দুপক্ষের শীর্ষ কমান্ডার পর্যায়ের ফের বৈঠক হবে। সেখানে সীমান্ত সম্পর্কিত যাবতীয় বাকি ইশু নিয়ে আলোচনা হবে। সংসদে রাজনাথ আরও জানান, প্যাংগং লেকের উত্তর প্রান্তে ফিঙ্গার এইট পর্যন্ত বাহিনী রেখে দেবে চিন। অন্যদিকে, ফিঙ্গার থ্রি পর্যন্ত সেনা মোতায়েন রাখবে ভারত। মাঝের অংশে কেউই টল দিতে পারবে না। এছাড়াও ২০২০ এপ্রিল থেকে লেকের উত্তর ও দক্ষিণ প্রান্তে উভয় পক্ষ যে যে কাঠামো গড়েছে তা সরিয়ে আগের পরিস্থিতিতে ফিরিয়ে দেওয়া হবে। আরও পড়ুন: Rajnath Singh On LAC: প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরাচ্ছে চিন, লোকসভায় বললেন রাজনাথ

রাজনাথ সিং বলেন, “প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি বজায় রাখতে আমরা অঙ্গীকারবদ্ধ। দ্বিপাক্ষিক সম্পর্কে ভারত বরাবরই জোর দিয়েছে। গতবছর চিনের আমরা সামরিক ও কূটনৈতিক স্তরে আলাপ আলোচনা চালিয়েছি। তিনটি নীতির ভিত্তিতে সমাধান চাই। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে উভয়পক্ষকেই সহমত হতে হবে। স্থিতাবস্থা বিঘ্নিত করার চেষ্টা চলবে না। সব ধরনের সমঝোতায় সহমত হতে হবে দু'পক্ষকে।” ভারত সীমান্তের এক ইঞ্চি জমিও কাউকে ছাড়বে না বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছেন রাজনাথ।