PM Modi Documentary: মোদী তথ্যচিত্রে গুজরাটি সংস্থার মানহানির মামলায় বিবিসি-কে তলব দিল্লি হাইকোর্টের
Photo Credits: ANI

নতুন দিল্লি, ২২ মে: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)-র ওপর তৈরি বিবিসি (BBC)-র বিতর্কিত তথ্যচিত্র নিয়ে মানহানির মামলা করে গুজরাটের এক অলভাজনক সংস্থা। সেই মানহানির মামলায় বিবিসি-কে তলব করল দিল্লি হাইকোর্ট (Delhi High Court)। গুজরাটের সেই অলাভজনক সংস্থার হয়ে মামলা লড়ছেন বিখ্যাত আইনজীবী হরিষ সালভে। তিনি বলেন, বিবিসি এই তথ্যচিত্রটি রিলিজ করে ভারতকে অপমান ও আইনব্যবস্থা সহ এখানকার যাবতীয় সিস্টেমকে অবমাননা করা হয়েছে।

এর আগে এই তথ্যচিত্রের জন্য বিবিসি-র বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন বিজেপি নেতা বিনয় কুমার। দিল্লির জেলা আদালত এই কারণে বিবিসি-র কর্তাদের তলব করেছে। ভারত সরকার বিবিসি-র এই তথ্যচিত্রটি নিষিদ্ধ ঘোষণা করে। আরও পড়ুন-৪ দিন ধরে হুমকি, পুলিশ কমিশনারের দ্বারস্থ আরিয়ান মামলার তদন্তকারী অফিসার, দেখুন ভিডিয়ো

দেখুন টুইট

'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চন' নামের বিবিসি-র এক বিতর্কিত তথ্যচিত্রে ২০০২ গুজরাট দাঙ্গায় সেই সময় মোদী সরকারের ভূমিকার কথা দেখানো হয়েছে। বিবিসি-র দাবি, এই তথ্যচিত্রটি বাস্তব পরিস্থিতির ওপর দাঁড়িয়ে করা। অন্যদিকে, বিজেপি সমর্থকদের দাবি নরেন্দ্র মোদীর ভাবমূর্তি ক্ষুন্ন করতেই তথ্যচিত্রটি করেছে বিবিসি। তথ্যচিত্রটিকে নিয়ে বিতর্কের মাঝে ভারতে বিবিসি-র অফিসে আয়কর হানা চালানো হয়।