PM CARES audit: পিএম কেয়ার্স ফান্ডে কত টাকা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি?
নরেন্দ্র মোদি (Photo: ANI)

নতুন দিল্লি, ৩ সেপ্টেম্বর: করোনা মোকাবিলায় গঠিত পিএম কেয়ার্স (PM CARES) ফান্ডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) ২ লাখ ২৫ হাজার টাকা দিয়েছেন। বুধবার এই তহবিল জনসমক্ষে প্রকাশ করা হয়েছে। কংগ্রেস নেতা ও দেশের প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের নেতৃত্বে বিরোধী দল পিএম কেয়ার্স তহবিল নিয়ে প্রশ্ন তুলছেন। তহবিল খোলার ৫ দিনের মধ্যেই পিএম কেয়ার্স ফান্ডে জমা পড়েছে ৩,০৭৬ কোটি টাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত অনুদান ছাড়াও পিএম কেয়ার্স তহবিলের শিশুশিক্ষা থেকে শুরু করে গঙ্গা পরিষ্কার করা পর্যন্ত বিভিন্ন কাজে তাঁর অবদান রয়েছে। তাঁর সঞ্চয় এবং উপহার নিলামের আয় থেকে তিনি অনুদান দিয়েছেন, যা ১০৩ কোটি টাকা ছাড়িয়েছে। জনস্বার্থে মোদির অনুদানের কথা তুলে ধরে সূত্র উল্লেখ করেছে যে প্রধানমন্ত্রী ২০১৯ সালে তাঁর ব্যক্তিগত সঞ্চয় থেকে কুম্ভ মেলার স্যানিটেশন কর্মীদের কল্যাণে প্রতিষ্ঠিত কর্পাস তহবিলে ২১ লাখ টাকা দিয়েছেন। আরও পড়ুন: India Thanks UNSC Members: ২ ভারতীয়কে পাকিস্তানের জঙ্গি প্রমাণের প্রচেষ্টা ব্যর্থ করার জন্য রাষ্ট্রপুঞ্জের সদস্যদের ধন্যবাদ নয়াদিল্লির

২০১৯ সালে দক্ষিণ কোরিয়ার থেকে সিওল শান্তি পুরস্কার পাওয়ার পরে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন যে পুরস্কার মূল্যের ১.৩০ কোটি টাকা তিনি নমামি গঙ্গে প্রকল্পে দেবেন। এছাড়াও প্রধানমন্ত্রী বহু জনস্বার্থে অবদান রেখেছেন। সূত্র জানিয়েছে, এই অনুদানের পরিমাণ এখন ১০৩ কোটি ছাড়িয়েছে। প্রধানমন্ত্রী হিসাবে পাওয়া মেমেন্টোগুলি নিলাম করে পাওয়া ৩.৪০ কোটি টাকাও মোদি নমামি গঙ্গা প্রকল্পে দান করেছেন।

সূত্র জানিয়েছে, ২০১৪ সালে দেশের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পরে মোদি গুজরাতের এক সরকারি কর্মচারীর মেয়ের পড়াশোনার জন্য ব্যক্তিগত সঞ্চয় থেকে ২১ লাখ টাকা দিয়েছিলেন। এছাড়াও মুখ্যমন্ত্রী হিসাবে প্রাপ্ত সমস্ত উপহার নিলামের মাধ্যমে পাওয়া টাকাও তিনি কন্যা শিক্ষার জন্য গঠিত একটি তহবিলে অনুদান দিয়েছিলেন।