Oxygen Generation Plants: পিএম কেয়ার্স তহবিলের অর্থে দেশজুড়ে ৫৫১টি মাইক্রো অক্সিজেন প্লান্ট তৈরির ঘোষণা প্রধানমন্ত্রীর
অক্সিজেন সিলিন্ডার/ প্রতীকী ছবি (Photo Credits: ANI|File| Representational Image)

নতুন দিল্লি, ২৫ এপ্রিল: পিএম কেয়ার্স ফান্ডের  (PM Cares Fund) টাকা থেকে দেশজুড়ে অক্সিজেন প্লান্ট (Oxygen Plant)  তৈরি করার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। গোটা দেশে ৫৫১টি মাইক্রো অক্সিজেন প্লান্ট তৈরির ঘোষণা করেন। করোনা পরিস্থিতিতে অক্সিজেনের যে ঘাটতি দেখা দিয়েছে, ভবিষ্যতে যেন এই চিত্র দেখতে না হয় তাই এই সিদ্ধান্ত। যত দ্রুত সম্ভব প্লান্টগুলি তৈরির কাজ শুরু হয়ে যাবে। জেলাভিত্তিকভাবে প্রত্যেকটি প্লান্ট গঠন করা হবে।

এই অক্সিজেন প্লান্টগুলি তৈরি হবে সরকারি হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রেই। ওই এলাকার যাবতীয় অক্সিজেনের চাহিদা মেটাতে তা কাজে লাগানো হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তদারকিতে সবটা পরিচালনা করা হবে। এর আগেও পিএমে কেয়ার্স তহবিল থেকে ২০১.৫৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল ১৬২টি Pressure Swing Adsorption (PSA) মেডিক্যাল অক্সিজেন প্লান্ট তৈরিতে। আরও পড়ুন, 'গোটা দেশ বাংলার দিকে তাকিয়ে, ভারতবর্ষের ভবিষ্যৎ নির্ভর করছে বাংলার নির্বাচনের ফলের ওপর': মমতা বন্দোপাধ্যায়

করোনার দ্বিতীয় ঢেউতে অক্সিজেন সঙ্কট বিরাট বড় সমস্যা হয়ে দাঁড়ায়। দিল্লিতে একের পর এক রোগীকে প্রাণবায়ুর অভাবে মারা যেতে দেখা যায়। সংকট শুধু দিল্লিতেই নয়, সারা ভারতেই। করোনা রোগীর সংখ্যা বাড়তে থাকলেই অক্সিজেনের চাপ বাড়বে আর সেইসঙ্গে শুরু হবে সংকট। এই সংকট কাটাতে ভবিষ্যতের কথা বিবেচনা করে অক্সিজেন উৎপাদন বাড়ানো সত্যিই প্রয়োজনীয়।

এই অক্সিজেন প্লান্টগুলি দ্রুত কার্যকর করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। তবে, কতদিনে এগুলি চালু হবে? সরকারিভাবে তার কোনও সময়সীমা বেঁধে দেওয়া হয়নি।