Petrol-Diesel Price: শুক্রবার রেকর্ড উচ্চতায় পৌঁছল পেট্রল ও ডিজেলের দাম, কলকাতায় দাম কত?
Petrol-Diesel Price (Representational Image | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১ অক্টোবর: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল অর্থাৎ ব্রেন্ট ক্রুড অয়েলের দাম বাড়ায় পেট্রল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম শুক্রবার দেশজুড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। দিল্লিতে এক লিটার পেট্রোলের দাম ২৫ পয়সা বেড়ে হয়েছে ১০১ টাকা ৮৯ পয়সা। ৩০ পয়সা বেড়ে লিটার প্রতি ডিজেলের দাম হয়েছে ৯০ টাকা ১৭ পয়সা। মুম্বইয়ে, লিটার প্রতি পেট্রলের নতুন দাম হয়েছে ১০৭ টাকা ৯৫ পয়সা। মুম্বইয়ে লিটার প্রতি ডিজেলের দাম হয়েছে ৯৭ টাকা ৮৪ পয়সা।

চেন্নাইয়ে লিটার প্রতি পেট্রলের দাম পৌঁছেছে ৯৯ টাকা ৫৮ পয়সা, দক্ষিণের ওই শহরে ডিজেলের নতুন দাম ৯৪ টাকা ৭৪ পয়সা। কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম হয়েছে ১০২ টাকা ৪৭ পয়সা। কলকাতায় এক লিটার ডিজেলের দাম ৯৩ টাকা ২৭ পয়সা। চারটি মেট্রো শহরের মধ্যে জ্বালানির দাম বাণিজ্য রাজধানী মুম্বইতেই সবচেয়ে বেশি। ভ্যাটের কারণে রাজ্যজুড়ে জ্বালানির দাম ভিন্ন হতে পারে। আরও পড়ুন: Kiren Rijiju: অরুণাচলে কিরণ রিজিজুর নাচ, তড়িঘড়ি ট্যুইট প্রধানমন্ত্রী মোদীর

করোনা আবহে জ্বালানির মূল্যবৃদ্ধির পাশাপাশি এলপিজি গ্যাসেরও দাম বাড়ায় কার্যত দিশেহারা সাধারণ মানুষ। কাজ হারিয়ে বেকারত্ব নেমেছে। বেতন ছাঁটাইয়ের মত অর্থনৈতিকভাবে জর্জরিত কিছু পরিবার, এরই মধ্যে এভাবে মূল্যবৃদ্ধির কারণে মধ্যবিত্তের বেঁচে থাকা দায় হয়ে দাঁড়াচ্ছে। জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিস ও পরিবহণ মূল্যও। কোথা থেকে এই অর্থের যোগান আসবে চিন্তায় আম জনতা।