Parliament Building Inaguration Row: সংসদ ভবনের উদ্বোধন ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তোপ কংগ্রেসের
Photo Credit ANI

নতুন সংসদ ভবনের উদ্বোধন হচ্ছে কিন্তু এর মধ্যে নেই ১৯ বিরোধী দল।সংসদীয় গনতন্ত্রের ইতিহাসে এটি যেমন একটি স্মরণীয় অধ্যায় হয়ে থাকবে ঠিক তেমনি গনতন্ত্রের এই অনুষ্ঠানে বেশিরভাগ বিরোধী রাজনৈতিক দলের না যাওয়াটাও একটা কালো দাগ হিসেবে বিবেচিত হবে ভারতীয় গনতন্ত্রে।

প্রধানমন্ত্রী নয়, নতুন সংসদ ভবনের উদ্বোধন করা উচিত রাষ্ট্রপতির। এই ইস্যুতে মতানৈক্যের জেরে বিভক্ত হয়েছে শাসক বিরোধী শিবির। কেন্দ্র পাল্টা যুক্তি দিলেও তাতে কোন লাভ হয়নি। অগত্যা সিংহভাগ বিরোধী ছাড়াই উদ্বোধন অনুষ্ঠান সম্পন্ন হল দিল্লিতে।

এই বিষয়কে সামনে রেখেই আবার তোপ দেগেছে কংগ্রেস। কংগ্রেস মুখপত্র জয়রাম রমেশ জানিয়েছেন, "আত্মপ্রশংসাকারী, কর্তৃত্ববাদী প্রধানমন্ত্রী যিনি সংসদীয় রীতি কে সম্পূর্ণ না মেনে, যিনি খুব কমই সংসদে কম আসেন এবং এর কর্মপদ্ধতির মধ্যে যুক্ত হন, আজ সংসদের নতুন ভবনের উদ্বোধন করলেন। "

শুধু কংগ্রেসই নয় এর পাশাপাশি দেশের আরও বেশ কয়েকটি দল এইভাবে উদ্বোধন হওয়ার বিরোধীতা করেছিলেন।যার মধ্যে রয়েছে আরজেডি, তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি, এনসিপি এবং আরও অনেকেই।

এদিন নতুন সংসদ ভবনের উদ্বোধনে নিরাপত্তাব্যবস্থা ছিল চোখে পড়ার মত। সকাল থেকেই কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছিল দিল্লির সংসদ ভবন চত্বরকে।