Coronavirus Outbreak: করোনা প্রতিরোধ লড়াইয়ে সার্ক নেতাদের সঙ্গে ভিডিও কলে আলোচনায় নরেন্দ্র মোদির প্রস্তাবের ইতিবাচক সাড়া পাকিস্তানের
ভারত-পাকিস্তান (Photo Credits: PTI)

নতুন দিল্লি/ ইসলামাবাদ, ১৪ মার্চ: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) দক্ষিণ এশীয় অ্যাসোসিয়েশন আঞ্চলিক সহযোগিতা (সার্ক) (SAARC) দেশগুলির নেতাদের একটি ভিডিও কনফারেন্স আহ্বান জানাতে এবং করোনাভাইরাস প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ের কৌশল অবলম্বন করার আহ্বানের একদিন পরে, পাকিস্তান শনিবার ভারতের পরামর্শের প্রতি ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করে এবং এই বিশেষ ব্যক্তিকে পদত্যাগ করেছেন প্রস্তাবিত ভিডিও কনফারেন্স আহ্বানে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য সহকারীর সঙ্গে কথা বলেন।

"আমি প্রস্তাব দিতে চাই যে সার্ক দেশগুলির নেতৃত্ব করোনাভাইরাস প্রতিরোধের জন্য ব্যবস্থা নিতে চাই। আমরা আমাদের ভিডিও দ্বারা নাগরিকদের সুস্থ রাখার উপায় কনফারেন্সের মাধ্যমে আলোচনা করতে পারি। আমরা বিশ্বকে স্বাস্থ্যকর করে তুলতে পারি।" শুক্রবার টুইটের মাধ্যমে প্রধানমন্ত্রী মোদি একথা বলেন। ইতিবাচক প্রতিক্রিয়া জানাতে, পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র আয়েশা ফারুকী স্বীকার করেছেন যে সিওভিড -১৯ এর হুমকির জন্য বৈশ্বিক এবং আঞ্চলিক পর্যায়ে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

আরও পড়ুন, করোনাভাইরাসের আতঙ্কে বেঙ্গালুরুতে বিল্ডিং ছাড়ল ইনফোসিস

"আমরা জানিয়েছি যে স্বাস্থ্য সম্পর্কিত এসএপিএম (জাফর মির্জা) সার্কের সদস্য দেশগুলির ভিডিও কনফারেন্সে অংশ নেওয়ার জন্য এই বিষয়টি নিয়ে উপস্থিত থাকবে," তিনি শনিবার সকালে একটি টুইট বার্তায় বলেছেন। বৃহস্পতিবার ফারুকী বলেন করোনাভাইরাস মোকাবিলায় পাকিস্তান ভারতসহ প্রতিবেশী দেশগুলিকে যে কোনও সহযোগিতা দিতে প্রস্তুত রয়েছে।

পাকিস্তান, চিন ও ইরান সীমান্ত, উভয়ই করোনাভাইরাসের প্রকোপে কাবু। ভারত এখনও পর্যন্ত কোভিড -১৯ এর জন্য দু' জনের করোনাভাইরাস মৃত্যুর খবর পাওয়া গেছে এবং আরও ৮৩ জনের শরীরে করোনার ভাইরাস পাওয়া গেছে।